ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

প্রবাস থেকে দেশের বইমেলায় লেখকেরা


প্রকাশ: ২৬ মার্চ, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


প্রবাস থেকে দেশের বইমেলায় লেখকেরা

   

ফেব্রুয়ারি এলেই প্রবাসে থাকা লেখকদের মন দেশে ফেরার জন্য ব্যাকুল হয়ে ওঠে। অনেকে এ সময় অপেক্ষায় থাকেন—কখন দেশে ফিরে বইমেলায় যাবেন। কেউ কেউ প্রবাসে বসে এখান থেকে বই প্রকাশ করেন। দেশে এসে প্রকাশিত বইয়ের কপি নিয়ে যান। এসব লেখকের মন পড়ে থাকে এই বাংলা একাডেমির প্রাণের মেলায়।

প্রতিবারের মতো এবারও অমর একুশের গ্রন্থমেলাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র থেকে বেশ কজন বিশিষ্ট লেখকের বই বেরিয়েছে। তাঁদের সঙ্গে কথা বলে জানা যায়, লেখক-প্রাবন্ধিক হাসান ফেরদৌসের দুটি বই বের হচ্ছে। প্রথমটি ‘নিউইয়র্কের খেরোখাতা’ বের করছে ঢাকার খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা। অপর বই ‘জাতিসংঘ’ বের করছে ঢাকার আরেকটি খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠান প্রথমা।
.
বিশিষ্ট কবি ও কথাশিল্পী তমিজ উদদীন লোদীর ‘নির্বাচিত কবিতা’ প্রকাশিত হয়েছে মেলার প্রথম দিনেই। বের করেছে প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। এটি তাঁর প্রায় চার দশকের লেখালেখি থেকে নির্বাচিত। এবারের বইমেলায় আসছে তাঁর নতুন কাব্যগ্রন্থ ‘আনন্দময় নৈরাশ্য ও ইস্পাত মানুষেরা’। বের করছে ঢাকার প্রকাশনা প্রতিষ্ঠান দেশ পাবলিকেশনস। বইটির প্রচ্ছদ করেছেন খ্যাতিমান প্রচ্ছদশিল্পী মোস্তাফিজ কারিগর।
বেরিয়েছে বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক ফকির ইলিয়াসের প্রবন্ধের বই ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’। বের করেছে ঢাকার অন্যতম প্রকাশনা প্রতিষ্ঠান অনিন্দ্য প্রকাশ। বইটির প্রচ্ছদ করেছেন বিশিষ্ট শিল্পী ধ্রুব এষ। প্রথমবারের মতো ফকির ইলিয়াসের একটি উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’ বেরোচ্ছে প্রকাশনা বেহুলা বাংলা থেকে।
.
প্রবাসের আরেক বিশিষ্ট কবি শামস আল মমীনের ‘নির্বাচিত কবিতা’ বের হয়েছে আগামী প্রকাশনী থেকে। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী শিবু কুমার শীল।

প্রবাসের অত্যন্ত প্রতিশ্রুতিশীল লেখক আদনান সৈয়দের বেরোচ্ছে দুটি বই। তাঁর প্রবন্ধগ্রন্থ ‘পূর্ব পশ্চিমের আলো’ বের করছে ঢাকার প্রকাশনা প্রতিষ্ঠান প্রিয়মুখ। তাঁর আরেকটি বই কবি শহীদ কাদরীকে নিয়ে লেখা ‘শহীদ কাদরী’ বের করছে বাংলা একাডেমি।
.
প্রবাসে অনেক দিন ধরে বাস করেন বিজ্ঞানী ও মুক্তিযোদ্ধা নূরুন নবী। এবারে বইমেলায় বেরিয়েছে তাঁর বই ‘জন্ম ঝড়ের বাংলাদেশ’। পাওয়া যাচ্ছে সময় প্রকাশনের প্যাভিলিয়নে।


   আরও সংবাদ