ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ফ্রান্সে ইউরোপীয় মুসলমানদের সম্মেলন


প্রকাশ: ৭ মে, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ফ্রান্সে ইউরোপীয় মুসলমানদের সম্মেলন

   

নিউজ ডেস্ক:ফ্রান্সে অনুষ্টিত হল সমগ্র ইউরোপ জুড়ে বসবাসরত মুসলিমদের  ৩৬তম বার্ষিক সম্মেলন ।

‘অধ্যয়ন,সংগঠন ও দায়িত্ববোধ’ এ শ্লোগানকে সামনে রেখে ‘মুসলমান দো ফ্রান্স’ নামক সংঘঠনের উদ্দ্যোগে এ সম্মেলনের আয়োজন করে ,এতে বিভিন্ন বয়সের নারী পুরুষ সহ বিভিন্ন দেশ ও ধর্মের মাণুষের সাথে ইসলামের সাথে এক মেলবন্ধন তৈরি হয় ।এ সম্মেলনে সাংস্কৃতিক ও বাণিজ্যিক প্রদর্শনীর পাশাপাশি আধ্যাত্মিক ও শৈল্পিক প্রদর্শনীর আয়োজন করা হয়।

ব্যতিক্রমধর্মী এ সম্মেলনে আদর্শ মূলক বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শিত হয় এবং ইসলামী মূল্যবোধ সম্পন্ন চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার জন্য সেমিনারের আয়োজন করা হয়।

১৯ এপ্রিল থেকে শুরু হয়ে ৪ দিন ব্যাপি এ সন্মেলনের বিভিন্ন সেশনে মহানবী (সঃ) এর ওপর বিভিন্ন প্রদর্শনী ও তাঁর জীবনীর ওপর তথ্যবহুল আলোচনা উপস্হিত সকলকে আকৃষ্ট করে ।

 অনুষ্টানে ক্যালীগ্রাফি প্রদর্শনী,বিভিন্ন শিশুতোষ প্রতিযোগিতা,বায়তুল মোকাদ্দাস এর ডামী প্রদর্শনী,শিশুদের জন্য পাজেল প্রতিযোগিতা,উদ্যোক্তাদের জন্য প্রেরণামূলক ব্যবসায়িক প্রশিক্ষণ কর্মশালা,যুবক-যুবতীদের অংশগ্রহণে ক্যাফে বিতর্ক আলোচনা অনুষ্ঠান এবং সব শেষে বিভিন্ন ইভেন্টের উপর পুরস্কার প্রদান করা হয় ।

এছাড়া সম্মেলনের মূল কনফারেন্স রুমে বিশ্বের শীর্ষস্থানীয় স্কলাররা নানা বিষয়ে বক্তব্য রাখেন ,মুসলিম ও অমুসলিমরা এখানে তাদের মতামত পেশ করার সুযোগ পান এবং মুসলমানদের জন্য পশ্চিমা বিশ্বে চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজেদের অবস্থান ও অস্তিত্ব টিকিয়ে রাখার ব্যাপারে বিশেষ আলোকপাত করা হয়।


   আরও সংবাদ