ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্তের অপেক্ষায় ডিজি'র পদত্যাগপত্র


প্রকাশ: ২১ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্তের অপেক্ষায় ডিজি'র পদত্যাগপত্র

   

স্টাফ রিপোর্টার : করোনাকালে মাস্ক কেলেঙ্কারিসহ বিভিন্ন কর্মকাণ্ডে সমালোচনার মুখে থাকা স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল কালাম আজাদ গতকাল মঙ্গলবার (২১ জুলাই) জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুনের দপ্তরে পদত্যাগপত্র জমা দেন।

এ ঘটনার পর রাতে শেখ ইউসুফ হারুন বলেন, আমি মঙ্গলবার বিকেল ৫টায় অফিস থেকে চলে আসার পর তিনি পদত্যাগপত্র দিয়ে থাকতে পারেন। তার পদত্যাগপত্র গ্রহণের মালিক তো আমি নই। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে তার পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে যাবে। সেখান থেকেই চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।

এদিকে, আজ বুধবার শেখ ইউসুফ হারুন সাংবাদিকদের বলেন, ডিজির পদত্যাগপত্র এখনও গৃহীত হয়নি। সর্বোচ্চ পর্যায়ে সিদ্ধান্ত হলে অব্যাহতি দেওয়ার বিষয়টি প্রজ্ঞাপন আকারে জানিয়ে দেয়া হবে।

জনপ্রশাসন সচিবের দপ্তরের এক কর্মকর্তা বলেন, জনপ্রশাসন সচিব বাসা থেকে একটি জুম মিটিংয়ে রয়েছেন। এরপর অফিসে এলে পদত্যাগপত্রের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।  

নিয়মানুযায়ী, ডিজির পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। সেখান থেকেই সিদ্ধান্ত হলে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

প্রথম দফায় স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির দায়িত্বে থাকা অবস্থায় অবসর-উত্তর ছুটিতে যাওয়া আবুল কালামকে ২০১৯ সালের ২৭ মার্চ অবসর-উত্তর ছুটি বাতিল করে দুই বছরের জন্য চুক্তি ভিত্তিক নিয়োগ দেয়া হয়।

তখনকার আদেশে বলা হয়, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের এ কর্মকর্তাকে ওই বছরের ১৫ এপ্রিল অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলো। সে অনুযায়ী ২০২১ সালের এপ্রিলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

সম্প্রতি সরকারি হাসপাতালের জন্য এন-৯৫ মাস্ক কেনা এবং করোনার চিকিৎসায় লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি করা নিয়ে ব্যাপক সমালোচনায় পড়ে স্বাস্থ্য অধিদপ্তর।

আবুল কালাম আজাদ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পাওয়ার আগে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকের (প্রশাসন) দায়িত্বে ছিলেন।


   আরও সংবাদ