ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

যে ক্রিকেটারের জন্ম তারিখ ও রান সমান!


প্রকাশ: ৮ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


যে ক্রিকেটারের জন্ম তারিখ ও রান সমান!

   

 

স্পোর্টস ডেস্কঃ  ক্রিকেট এমনই একটি খেলা যেখানে ব্যতিক্রম ও উত্তেজনা ঠাসা। নানা রকম রেকর্ড রয়েছে ক্রিকেট ইতিহাসে। প্রতি বছরই কিছু নতুন নতুন রেকর্ড হয়, আবার কিছু রেকর্ড ভেঙে যায়। তবে কিছু কিছু ব্যক্তিগত রেকর্ড রয়েছে, যা ভাঙা কিছুটা হলেও কঠিন। প্রাক্তন ইংলিশ ক্রিকেটার অ্যালেক জেমস স্টুয়ার্ট যে রেকর্ডটি নিজের অজান্তেই করেছেন সেটা হয়তো কেউ ভাঙতে পারবেন না। কারণ, স্টুয়ার্ট তো আর দ্বিতীয়বার জন্ম নিবেন না।

 
অ্যালেক জেমস স্টুয়ার্ট ১৯৬৩ সালের ৮ এপ্রিল ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। সংক্ষেপে তার জন্মতারিখ লিখতে গেলে লিখতে হয় এভাবে- ৮.৪.৬৩। বিশ্বাস করুন আর নাই করুন, স্টুয়ার্টের টেস্ট ক্যারিয়ারের রান সংখ্যাও ৮,৪৬৩।

অ্যালেক স্টুয়ার্র্ট ছিলেন ডানহাতী উইকেটরক্ষক ব্যাটসম্যান। বিশেষজ্ঞ উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলেছেন তিনি। ইংল্যান্ডের জার্সি গায়ে তৃতীয় সর্বোচ্চ ওয়ানডে ম্যাচও খেলেছেন। ১৯৯০ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি ১৩৩টি টেস্ট ম্যাচ খেলেছেন। রান করেছেন ৮ হাজার ৪৬৩। যার মধ্যে ১৫টি শতক ও ৪৫টি অর্ধশতক রয়েছে। তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৯০ রান, যা ১৯৯২ সালে পাকিস্তানের বিপক্ষে করেছিলেন।

১৯৮৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি ১৭০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। রান করেছেন ৪ হাজার ৬৭৭। একদিনের ক্রিকেটে তার ৪টি সেঞ্চুরি ও ২৮টি হাফ সেঞ্চুরি রয়েছে।

৪৪৭টি প্রথম শ্রেণির ম্যাচে স্টুয়ার্ট রান করেছেন ২৬ হাজার ১৬৫। যার মধ্যে ৪৮টি সেঞ্চুরি ও ১৪৮টি হাফ সেঞ্চুরি রয়েছে। উইকেটরক্ষক হলেও ১৩৩ টেস্টে ২ ওভার ২ বল করেছেন। কোনো উইকেট না পাননি, দিয়েছেন ১৩ রান। ১৭০ ওয়ানডেতে অবশ্য তাকে কখনো বল হাতে দেখা যায়নি।

১৯৯৩ সালে তিনি উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন স্টুয়ার্ট। ১৯৯৩-৯৪ মৌসুমে প্রথম এবং একমাত্র ইংলিশ ক্রিকেটার হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একই টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন (১১৮ ও ১৪৩)। ১৯৯০ এর দশকে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন তিনি।

পৃথিবীর সেরা দশজন উইকেটরক্ষক ব্যাটসম্যানের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন তিনি। আর শীর্ষ ৫০ জন উদ্বোধনী ব্যাটসম্যানদের তালিকায় স্টুয়ার্ট রয়েছেন ৩৩তম স্থানে।

বর্তমানে সারে কাউন্টি ক্রিকেট ক্লাবের কোচের দায়িত্ব পালন করছেন অ্যালেক স্টুয়ার্ট। তার সম্মানে সারে ক্রিকেট ক্লাব তাদের একটি গেইটের নাম রেখেছে ‘অ্যালেক স্টুয়ার্ট গেট’।


   আরও সংবাদ