ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

করোনা ভাইরাস হংকংয়ে মৃত্যু এক


প্রকাশ: ৩ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


করোনা ভাইরাস হংকংয়ে মৃত্যু এক

   

কূটনৈতিক প্রতিবেদক : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হংকংয়ে ৩৯ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা অঞ্চলটিতে এটিই প্রথম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হংকংয়ে ওই লোকের মৃত্যু হয়। তিনি গত ২১ জানুয়ারি চীনের উহান শহরে গিয়েছিলেন এবং দু’দিন পর হংকং ফিরে আসেন।

উহান ভ্রমণের সময় কাঁচা বাজার বা হাসপাতালে যাননি বলে তিনি এর আগে কর্তৃপক্ষকে জানান। গত ২৯ জানুয়ারি থেকে তার মাংসপেশি ব্যথা করছিল এবং ৩১ জানুয়ারি জ্বর হয়েছিল।

সোমবার (৩ ফেব্রুয়ারি) পর্যন্ত হংকংয়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫। এদিন চীনের সঙ্গে সীমান্ত পুরোপুরি বন্ধের দাবিতে ধর্মঘট করেন হংকংয়ের কয়েকশ’ স্বাস্থ্যকর্মী। মঙ্গলবারও এ ধর্মঘট অব্যাহত রয়েছে।

হংকংয়ে প্রায় ৭০ লাখ মানুষের বাস। এটি চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হওয়া সত্ত্বেও আন্তর্জাতিক চেকপয়েন্টের মতোই কাজ করে হংকং-চীন সীমান্ত।

চীনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে এবং এ পর্যন্ত ৪২৫ জনের মৃত্যু হয়েছে। চীন ছাড়া ফিলিপাইনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়।


   আরও সংবাদ