ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবিতে তালা


প্রকাশ: ২০ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবিতে তালা

   

ঢাবি প্রতিনিধি : রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত থেকে চলতি শিক্ষাবর্ষ হতে বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে তালা লাগিয়ে দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (২১ জুলাই) সকালে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবন, প্রক্টর অফিস, কলা ভবন, এফবিএফসহ অন্যান্য ভবনে তালা লাগিয়ে দেয়। তালাবদ্ধ এসব ভবনের সামনে শিক্ষার্থীরা অধিভুক্তি বাতিলের দাবিতে বিভিন্ন ধরনের স্লোগান দিতেছে। এছাড়াও শিক্ষার্থীদের আরেকটি অংশ একই দাবিতে পুরো ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করছে।

আন্দোলনকারীদের একজন জানান, আমরা রেজিস্টার বিল্ডিং, কলাভবন, এফবিএস, সমাজ বিজ্ঞান অনুষদে তালা ঝুলিয়েছি। সাত কলেজের অধিভুক্তি বাতিলের সুনির্দিষ্ট আশ্বাস পাওয়ার আগে আমরা আমাদের অবস্থান থেকে সরে দাড়বো না।

এদিকে, শিক্ষার্থীদের একাংশের আন্দোলনের ফলে সকালে ক্লাস করতে এসে ফিরে গেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এর আগে সকাল ৮টায় কর্মচারিরা তালা খুলতে আসলে তাদেরকে তালা খুলতে বাঁধা দেয় আন্দোলনকারীরা।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা সকাল ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবনের সমানে অবস্থান করছে। দাবি আদায়ে তারা বিভিন্ন স্লোগান দিচ্ছে। সকাল পৌনে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রো উপাচার্য (প্রশাসন) তার গাড়ি নিয়ে রেজিস্টার ভবনে ঢুকতে চাইলে শিক্ষার্থীরা বাঁধা দেন। শিক্ষার্থীদের আশ্বস্ত করতে ব্যর্থ হয়ে ফিরে যান তিনি। পরে রেজিস্টার ভবন থেকে অপরাজেয় বাংলার পাদদেশ জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান করবে তারা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ‘আমরা রোদে পুড়ে শাহবাগে আন্দোলন করি আর প্রশাসন আমাদের সাথে যোগাযোগ না করে এসির বাতাস খায়। তাই আমরা প্রশাসনিক ভবন, কলাভবন, এফবিএস, সমাজ বিজ্ঞান অনুষদে তালা ঝুলিয়েছি।’

সাত কলেজের অধিভুক্তি বাতিল না হওয়া পর্যন্ত কোনো তালা খোলা হবে না বলেও জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা।


   আরও সংবাদ