ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

সাত লাখ জনশক্তি রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার : কর্মসংস্থানমন্ত্রী


প্রকাশ: ৪ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


সাত লাখ জনশক্তি রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার : কর্মসংস্থানমন্ত্রী

   

কূটনৈতিক প্রতিবেদক : চলতি বছরে সাত লাখ জনশক্তি রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার এছাড়া অন্তত আরও পাঁচ থেকে ছয়টি শ্রমবাজার চালু করা হবে। জেলা ভিত্তিক কর্মসংস্থান বিশ্লেষণে সর্বোচ্চ প্রথম পাঁচ জেলার মধ্যে রয়েছে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, টাংগাইল ও ঢাকা। সবচেয়ে বেশি কর্মী গেছেন সৌদি আরব। এরপর রয়েছে ওমান, কাতার এবং সিংঙ্গাপুর।

রোববার (৫ জানুয়ারি) রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টস এর সঙ্গে মতবিনিময় কালে এসব তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।

তিনি বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার চালু হতে খুব বেশি সময় লাগবে না। কিন্তু বিলম্ব হচ্ছে কিছু নীতিগত বিষয় সমন্বয়ের জন্য। তাদের সাথে আমাদের নিয়মিত আলাপ হচ্ছে। আমরা বরাবরই বলে আসছি বাংলাদেশ থেকে কর্মী প্রেরণের জন্য শতভাগ চুক্তি অনুসরণ করতে হবে। আরো কিছু বিষয় নিয়ে আলাপ প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী বলেন, প্রবাসীদের ও বিদেশ যেতে ইচ্ছুক জনগণকে ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো দিয়ে কানেক্ট করতে কাজ করছে সরকার। যাতে প্রত্যন্ত অঞ্চলের লোকজন সহজেই সেবা পেয়ে বিদেশে যেতে পারে।

আমাদের ইউনিয়ন সেন্টারগুলোতে যে ডেটা ব্যাংক আছে সেগুলোতে রেজিস্ট্রেশন করে তারা যেন পর্যায়ক্রমে যেতে পারে সে ব্যবস্থা করা হচ্ছে। সবাই যদি সহযোগিতা করেন তবে কাজগুলো সহজভাবে করা সম্ভব হবে।


   আরও সংবাদ