ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জাতীয় সংসদ চত্বরে বৃক্ষরোপণ করলেন পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: ২৩ অগাস্ট, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জাতীয় সংসদ চত্বরে বৃক্ষরোপণ করলেন পররাষ্ট্রমন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত এক কোটি বৃক্ষের চারা রোপণের অংশ হিসেবে একটি বাতাবি লেবুর চারা রোপণ করেন তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামীতে জলবায়ু পরিবর্তন একটি বড় সমস্যা হিসেবে দেখা দিবে। জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিবছর বিশ্বে প্রায় ট্রিলিয়ন ডলার ক্ষতি হয় যা আমাদের কমাতে হবে। জলবায়ু পরিবর্তন ইস্যুটি গণমাধ্যমে বেশি করে তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

ড. মোমেন বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমরা অঙ্গীকারবদ্ধ। আমাদের দেশে প্রায় সাড়ে ২২ শতাংশ জায়গায় বৃক্ষ রয়েছে যা কমপক্ষে ২৫ শতাংশ হওয়া দরকার। ২০৩০ সালের আগেই এই টার্গেট অর্জিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবছর ক্লাইমেট ভালনারেবল ফোরামের সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আগামী কপ-২৬ হবে স্কটল্যান্ডে। ৬ জনকে ক্লাইমেট ভালনারেবিলিটি অ্যাম্বাসেডর হিসেবে নিয়োগ করা হয়েছে। 

বাংলাদেশ থেকে সায়মা হোসেন ওয়াজেদ ক্লাইমেট ভালনারেবিলিটি অ্যাম্বাসেডর হিসেবে নিযুক্ত হয়েছেন। ড. মোমেন বলেন, আমাদের সুন্দরবন পৃথিবীর কার্বন শোষণ করে বিপুল পরিমাণ কার্বন হ্রাসে সহায়তা করছে।

বৃক্ষরোপনকালে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য সফিউল ইসলাম মহিউদ্দিন উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ