ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

স্পেনে মানবপাচারকারী চক্রের ৫ সদস্য গ্রেফতার :সিআইডি


প্রকাশ: ১০ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


স্পেনে মানবপাচারকারী চক্রের ৫ সদস্য গ্রেফতার :সিআইডি

   

স্টাফ রিপোর্টার : কিছুদিন আগে লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে খুনের ঘটনায় মানব পাচার চক্রের বিরুদ্ধে চিরুনী অভিযান চালাচ্ছে পুলিশের বিভিন্ন ইউনিট। তার ধারাবাহিকতায় এবার স্পেনে মানবপাচারকারী চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (১১ জুন) তাদেরকে গ্রেফতারের বিষয়টি জানান সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন।

গ্রেফতারকৃতরা হলেন- আব্দুল জলিল দুলাল ডাক্তার, রুবেল হোসেন, রুবেল আহম্মেদ (৩৩), কুতুব উদ্দিন (২৭) ও পারভেজ আহমেদ (৩৩)।

মানব পাচারের মামলা তদন্তকালে সিআইডি জানতে পারে, লিবিয়া ও ইতালির পাশাপাশি দালালের মাধ্যমে স্পেনেও অবৈধভাবে বাংলাদেশিদের পাচার করছে একটি চক্র। এমন তথ্যের ভিত্তিতে দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, স্পেনে পাঠানোর কথা বলে বাংলাদেশ থেকে ভারত, দুবাই, আলজেরিয়া ও মরক্কোর রুট ব্যবহার করে স্পেনে অবৈধভাবে মানব পাচার করে আসছিল চক্রটি। 

পাচারকালে তারা বিভিন্ন দেশে ভিকটিমদের জিম্মি করে অত্যাচার করে ও মেরে ফেলার ভয় দেখিয়ে স্বজনদের কাছ থেকে মুক্তিপণ আদায় করে।

সম্প্রতি লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় সিআইডি বাদী হয়ে পল্টন থানায় ২টি ও বনানী থানায় ১টি মানব পাচার মামলা দায়ের করেছে। এই তিনটিসহ সারাদেশে সম্প্রতি রুজুকৃত মানব পাচারের ১৫টি মামলা সিআইডি তদন্ত করছে।

এসব মামলায় সিআইডি এখন পর্যন্ত ২২ জন অবৈধ মানব পাচারকারী চক্রের সদস্যকে গ্রেফতার করেছে।


   আরও সংবাদ