ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বিজিবিসহ অন্যান্য বাহিনীর মধ্যে মর্যাদার পার্থক্য কমিয়ে আনা কথা : হাইকোর্ট


প্রকাশ: ৭ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


বিজিবিসহ অন্যান্য বাহিনীর মধ্যে মর্যাদার পার্থক্য কমিয়ে আনা কথা : হাইকোর্ট

   

স্টাফ রিপোর্টার : বিজিবিসহ অন্যান্য বাহিনীর মধ্যে চাকুরী বিধি মতে মর্যাদার পার্থক্য যতদুর সম্ভব কমিয়ে আনতে হবে। সেই সঙ্গে সকলকে সংবিধান সম্মত উপায়ে আইনানুগ ভাবে সম্মানের সাথে প্রজাতন্ত্রের চাকুরী করার সুযোগ সৃষ্টি করতে হবে। পিলখানা হত্যা মামলার রায়ে এ পর্যবেক্ষণ দিয়েছেন বিচারপতি আবু জাফর সিদ্দিকী। রায়ে ১১ দফা নির্দেশনাও দিয়েছেন তিনি।

পর্যবেক্ষণে বলা হয়, বাংলাদেশ রাইফেলসের নিরাপত্তা বিষয়ক ইউনিট বিজিবির মেধাবী, সৎ ও চৌকস সদস্যের সমন্বয়ে নুতন ভাবে চেলে সাজানো এবং ২৫/২৬ ফেব্রুয়ারী ২০০৯ তারিখে পিলখানায় বিডিআর বিদ্রোহে দায়িত্বে অবহেলার জন্য ঘটনাকালীন সময়ে দায়িত্বে থাকা RSU এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা। 

হত্যাকান্ডের ঘটনার পূর্বাভাস সংগ্রহে প্রয়োজনীয় ব্যবস্তা গ্রহণে ব্যর্থতার জন্যে সরকারের সংশ্লিষ্ট গোয়েন্দা সংস্থাসহ দায়িত্বে অবহেলাকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

বিডিআরে তীব্র অসন্তোষ এবং প্রকাশ্যে লিফলেট বিতরন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী ও গুরুত্বপূর্ন রাজনৈতিক নেতা সহ কমান্ডিং অফিসারদের নজরে আসা সত্বেও তারা উপযুক্ত ব্যবস্থা গ্রহণে উদ্যোগ না করে উদাসীনতার পরিচয় দিয়েছে। ভবিষ্যতের জন্যে সংশ্লিষ্টদের মনযোগী ও সতর্ক হওয়া প্রয়োজন।

এতে আরও বলা হয়, বিজিবির সদস্যদের পদোন্নতি, বেতন, ভাতা, রেশন, ছুটি, আবাসিক সমস্যা, চিকিৎসা ও সন্তানদের শিক্ষা গ্রহনের সুবিধা সহ অন্যান্য ক্ষেত্রে উদ্ভুত সমস্যা দ্রুত সমাধানে মন্ত্রনালয় সহ সরকারের সময়োপযোগী ব্যবস্থা গ্রহন করা। সেনা কর্মকর্তা সহ নিহতদের সন্তান বা পরিবারের উপযুক্ত সদস্যদের আর্থিক, সামাজিক ও পারিবারিক নিরাপত্তা বিধানে যোগ্যতার ভিত্তিতে চাকুরীর ব্যবস্থা গ্রহণ করা।


   আরও সংবাদ