ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

সারাদেশে কোস্ট গার্ডের অভিযানে ৭ লাখ মিটার কারেন্ট জালসহ ৪৩ জেলে আটক


প্রকাশ: ২২ অক্টোবর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


সারাদেশে কোস্ট গার্ডের অভিযানে ৭ লাখ মিটার কারেন্ট জালসহ ৪৩ জেলে আটক

   

স্টাফ রিপোর্টার : “মা ইলিশ রক্ষা অভিযান-২০১৯” সফল করার লক্ষ্যে গত ৯ অক্টোবর থেকে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী ঘাঁটি, ছোট-বড় জাহাজ, স্থায়ী ও অস্থায়ী কন্টিনজেন্ট এর সদস্যগণ শতাধিক কোস্ট গার্ড বোট ও ভাড়াকৃত বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত রয়েছে। 

গতকাল মঙ্গলবার রাত থেকে সকাল পর্যন্ত বিসিজি স্টেশান বরিশাল ও বিসিজি স্টেশান মাওয়া পৃথক অভিযানে বরিশাল জেলার সদর থানাধীন কীর্তনখোলা নদী ও মুন্সীগঞ্জ জেলার লৌহজং থানাধীন পদ্মা নদীতে অভিযান পরিচালনার করে ৪ লাখ মিটার কারেন্ট জাল ও ১ হাজার ৫১৮ কেজি ইলিশ মাছসহ ২৪ জন জেলেকে আটক করা হয়।

অপরদিকে, বিসিজিএস পাবনা নিয়মিত টহলের সময় পটুয়াখালী জেলার বাউফল থানাধীন তেতুলিয়া ও চন্দ্রদ্বীপ নদীতে অভিযান পরিচালনা করে ৩ লাখ মিটার কারেন্ট জাল ও ১৬০ কেজি ইলিশ মাছসহ ১৯ জেলেকে আটক করা হয়।

পরবর্তীতে জব্দকৃত জালগুলোকে স্থানীয় ম্যাজিস্ট্রেট, মৎস্য কর্মকর্তার ও স্থানীয় গনমাধ্যমকর্মীদের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিম ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। 

এছাড়াও আটককৃত জেলেদেরকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান ও জরিমানা করা হয়। বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি জলদস্যুতা, ডাকাতি দমনে ও মা-ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত থাকবে বলে সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, “মা ইলিশ রক্ষা অভিযান-২০১৯” পরিচালনায় কোস্ট গার্ড বাহিনী তৎপর ভূমিকা পালন করে আসছে। ইলিশের প্রজনন মৌসুমে মা-ইলিশ নিধনরোধে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত দেশের প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা নিষেধ করা হয়েছে। এসময় আইনানুযায়ী সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ করা হয়েছে।


   আরও সংবাদ