ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

সারাদেশে বজ্রপাতসহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা


প্রকাশ: ১৭ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


সারাদেশে বজ্রপাতসহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

   

স্টাফ রিপোর্টার : উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা প্রস্তুত হচ্ছে বলে জানান হয়। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (১৮ জুন) সকালে আবহাওয়া অফিস এক বার্তায় এ তথ্য জানান। সেই সাথে গভীর সঞ্চালনশীল মেঘের কারণে আজও দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন (৩) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পুর্বাভাসে বলা হয়, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতেও বলা হয়েছে।

এদিকে, গতকাল বুধবার থেকে ঢাকাসহ বিভিন্ন জেলায় বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

গতকাল মোংলায় বৃষ্টিপাত হয়েছে ৬৮ মিলিমিটার, যা খুলনা বিভাগের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত।

এদিকে বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, ঢাকা, খুলনা, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এছাড়া আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল,  সিলেট ও চট্টগ্রাম বিভাগে ভারী অর্থাৎ ৪৪ থেকে ৮৮ মিলিমিটার থেকে অতি ভারী (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে।


   আরও সংবাদ