ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

চীনা মেডিক্যাল টিমের সঙ্গে ঢামেক কর্তৃপক্ষের মতবিনিময়


প্রকাশ: ১০ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


চীনা মেডিক্যাল টিমের সঙ্গে ঢামেক কর্তৃপক্ষের মতবিনিময়

   

স্টাফ রিপোর্টার : করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার বিষয়ে দিক-নির্দেশনা দিতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময় করেছে চীন থেকে আগত ১০ সদস্যের বিশেষজ্ঞ মেডিক্যাল টিম।

বৃহস্পতিবার (১১ জুন) সকালে ঢামেকের প্রশাসনিক ব্লকের সভাকক্ষে উ।ায় পক্ষের উপস্থিতে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রায় ৩ ঘণ্টার বৈঠকে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য করণীয় ঠিক করতে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ মেডিক্যাল টিমের সঙ্গে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের এ বৈঠক হয়। এতে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসহ চিকিৎসকদের নিরাপত্তার বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে।

চীনা মেডিক্যাল টিমের সঙ্গে আলোচনা ও পরামর্শ সভায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন, ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ, করোনা ইউনিটের চিকিৎসকসহ হাসপাতাল প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান মো. আবুল কালাম আজাদ জানান, মূলত আমাদের এখানকার করোনা রোগীদের বিষয় নিয়েই তাদের সঙ্গে কথা হয়েছে। তারা বলেছে বিশ্বের কোথাও এখনও করোনার প্রতিষেধক বা ওষুধ বের হয়নি। অনেক দেশেই প্লাজমা থেরাপি চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত অক্সিজেন সাপোর্টই এর মূখ্য চিকিৎসা বলে তারা জানিয়েছে। আমরা চীন থেকে কিছু অক্সিজেন সাপোর্ট ডিভাইস এর প্রস্তাব দিয়েছি। 

তারাও এটি আমাদের দিতে রাজি হয়েছেন। চীনে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর সেখানে রাষ্ট্র কী পদক্ষেপ নিয়েছিলো, তাদের চিকিৎসকদের পিপিই থেকে শুরু করে স্বাস্থ্য নিরাপত্তার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছিলো এবং সেখানকার রোগীদের কী চিকিৎসা দেওয়া হয়েছে সে বিষয়ে এই বৈঠকে আলোচনা হয়েছে। 

তারা একটি বিষয়ে পরামর্শ দিয়েছেন যে, কারো করোনার উপসর্গ দেখা দিলে বাসায় সবার সঙ্গে থাকার দরকার নেই। তাকে আইসোলেশনে অন্য জায়গায় রাখতে হবে।


   আরও সংবাদ