ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

মণিরামপুরের এক দুরন্ত আত্মপ্রত্যয়ি কিশোরের নাম জাহিদ


প্রকাশ: ২৬ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মণিরামপুরের এক দুরন্ত আত্মপ্রত্যয়ি কিশোরের নাম জাহিদ

   

আব্বাস উদ্দীন : জাহিদের বাবা কুদ্দুস বিশ্বাস একজন দিনমজুর। বসতভিটা বাদে মাঠে খুব বেশি জমি-জায়গা তাদের নাই। চলতি বোরো মৌসুমে মাত্র সাড়ে ৮ কাঠা জমিতে তারা বোরো ধানের আবাদ করেছে। 

গত ৩/৪ দিন আগে পাকা ধান কাটার পর দুইদিনের বৃষ্টিতে তাদের সামান্যতম সম্বল সেই কাটা ধান পানিতে ভিজে যায়। জাহিদের বাবা পরের ক্ষেতে শ্রম বিক্রি করেই ৫/৬ জনের সংসার চালায়। একদিন শ্রম বিক্রি না করলে তাদের চলে না। তাই সামান্য সাড়ে আট কাঠা জমির ধান বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে গেলেও সেদিকে সময় দিতে পারছেন না তার বাবা। 

প্রতি দিনের মতো সোমবার (২৭ এপ্রিল) জাহিদের বাবা কুদ্দুস পরের ক্ষেতে কামলা (জোন) দিতে গেছে। 

আর তাদের সংসারের সামান্য সম্বল সাড়ে আট কাঠা জমির ভিজা ধান মাঠ থেকে উল্টায়ে পাল্টায়ে শুকায়ে তা বেঁধে ঘরে তোলার দায়িত্ব নিয়েছে কিশোর জাহিদ(১০)। দুরের মাঠ থেকে ধানের বোঝা মাথায় করে রাস্তায় উঠানোর কঠিন কাজটি করছে দুরন্ত বালক জাহিদ। 

সরেজমিন সোমবার বেলা ১১ টার দিকে যশোরের মণিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়নের নোয়ালি গ্রামে যেয়ে কিশোর জাহিদকে মাঠ থেকে মাথায় করে ধানের বোঝা নিয়ে রাস্তায় স্তুপ করতে দেখা যায়। কথা হয় জাহিদের সাথে। 

সে জানায়, মাত্র সাড়ে আট কাঠা জমিতে তারা বোরো আবাদ করেছে। ধানও বেশ ভালই ফলেছে। কিন্তু পাকা ধান কাটার পর বৃষ্টিতে ভিজে যাওয়ায় আটি বেঁধে ঘরে তুলতে হয়েছে যত ঝামেলা। বাবা পরের ক্ষেতে শ্রম বিক্রি করতে যাওয়ায় দাদু জবেদ বিশ্বাস ও ৬ষ্ঠ শ্রেণিতে পড়–য়া বোন জ্যেতিকে নিয়ে জাহিদ তাদের মাঠের ধান ঘরে তোলার কাজটি করার জন্য দৃঢ় প্রত্যয়ি। তার চোখ মুখে কষ্টের ছাপ। গা দিয়ে ঘাম ঝরছে। তথাপিও কঠিন এ কাজটি করছে সে।

সে স্থানীয় ভরতপুর সরকারি স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র। মহামারী করোনা’র জন্য তাদের স্কুল এখন বন্ধ। তাইতো এই ফাঁকে মাঠের ভিজা ধান শুকায়ে ঘরে তোলার কাজটি করার দায়িত্ব সে সানন্দে নিয়েছে। তার কষ্ট দেখে যারপর নাই এগিয়ে গেলাম নিকটে। 

একান্ত কথা বলার সময় তাদের সংসারের হালচাল জানার সুযোগ হলো। তাকে সাদুবাদ জানিয়ে নিজ প্রয়োজনে যথা গন্তব্যে পাড়ি জমালাম। ছোট দুরন্ত কিশোর জাহিদ আমার অন্তরে স্থান করে নিলো এক আত্মপ্রত্যয়ি কিশোর হিসেবে।


   আরও সংবাদ