ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

করোনা মোকাবেলায় "ওয়াটসঅ্যাপ" ইনফোবট সার্ভিসের উদ্বোধন : পলক


প্রকাশ: ২২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনা মোকাবেলায়

   

স্টাফ রিপোর্টার : দেশের সাধারণ জনগণের কাছে করোনার ভাইরাসের সর্বশেষ তথ্য পৌঁছে দিতে ওয়াটসঅ্যাপ ভিত্তিক একটি ইনফো বট সার্ভিস চালু করেছে তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এর মাধ্যমে বাংলা ও ইংরে‌জি‌তে স্বয়ংক্রিয়ভাবে সহজেই বিভিন্ন তথ্য পাওয়া যাবে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিকেলে ভিডিও কনফারেন্সিংয়ের এর মাধ্যমে ওয়াটসঅ্যাপ ইনফোবট সার্ভিসের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বর্তমান সরকার জনগণের কাছে অঙ্গীকারাবদ্ধ জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জানান, খাদ্য সরবরাহ থেকে শুরু করে শিক্ষা, স্বাস্থ্য, বিনোদনসহ জনগণকে সঠিক সময়ে সঠিক তথ্য পৌঁছে দিতে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে করোনা মোকাবেলায় কাজ করছে সরকার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, আশেপাশের করোনা আক্রান্ত রোগী শনাক্তকরণের লক্ষ্যে একটি অ্যাপ্লিকেশন তৈরির কাজ চলমান আছে। 

তিনি জানান, আগামী তিন সপ্তাহের মধ্যে কন্ট্রাক্ট ট্রেসিং মোবাইল অ্যাপ্লিকেশন ও ওয়েব অ্যাপ্লিকেশন চালু করা সম্ভব হবে।

উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে জানানো হয়, COVID-19 (Govt of Bangladesh DG Health Services) শিরোনামে ওয়াটসঅ্যাপে +8801678380056 নম্বরটিতে এই সেবা গ্রহণ করা যাবে। প্রথমে মোবাইলে নাম্বারটি সেভ করতে হবে এবং পরবর্তীতে ইংরেজিতে ‘Hello’ লিখলে ইংরেজিতে এবং বাংলায় ‘হ্যালো’ লিখলে বাংলায় সর্বশেষ তথ্য পাওয়া যাবে। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, অফিশিয়াল এই সেবার মাধ্যমে করোনা প্রতিরোধের পাশাপাশি এর উপসর্গ, চিকিৎসা , ঝুকি , ভ্রমণ সংক্রান্ত উপদেশ এবং সরকারি হেল্পলাইন সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে। এছাড়া যে কোন ধরনের গুজব ও মিথ্যা তথ্যের বিপরীতে সঠিক তথ্য পাওয়া যাবে। পরবর্তীতে ফেসবুক মেসেঞ্জার ও ভাইবারের সাথেও এই পরিসেবা যুক্ত করা হবে।

কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স এবং প্যান্ডেমিক প্রিপেয়ারডনেস”- প্রকল্পের সহযোগিতায় স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের যৌথ উদ্যোগে ওয়াটসঅ্যাপে এই ইনফোবট সার্ভিসটি চালু করা হয়েছে।


   আরও সংবাদ