ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ঘরে বসেই জানুন আপনি করোনার ঝুঁকিতে আছেন কি না


প্রকাশ: ২৯ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ঘরে বসেই জানুন আপনি করোনার ঝুঁকিতে আছেন কি না

   

স্টাফ রিপোর্টার : ঘরে বসেই এখন করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি নির্ণয় করা যাবে। একটি ওয়েব পোর্টালে প্রবেশ করে কিছু তথ্য দিলেই জানা যাবে আপনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কতটুকু ঝুঁকিতে রয়েছেন। একইসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) ফেসবুক পেজে ঢুকলেই বট সার্ভিসের মাধ্যমে করোনাভাইরাস সম্পর্কিত বিভিন্ন তথ্য জানা যাবে। 

এছাড়াও করোনাভাইরাস নিয়ে সব অ্যাপ বা অনলাইনকেন্দ্রিক সেবা সম্পর্কে জানা যাবে কল ফর ন্যাশন ডটকমে। মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে তথ্য ও সেবা দিতে এমন বেশ কয়েকটি প্ল্যাটফর্ম চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

সোমবার (৩০ মার্চ) বিকেলে এক অনলাইন সংবাদ সম্মেলেনে এসব প্ল্যাটফর্মের ঘোষণা দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। লাইভ ভিডিও সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ এবং এর অধীন বিভিন্ন প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত ছিলেন। একইসঙ্গে যুক্ত ছিলেন গণমাধ্যমকর্মীরাও।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে করোনাভাইরাস মোকাবিলায় আমাদের কার্যক্রম অব্যাহত রেখেছি। এসব কার্যক্রমে সবাইকে যুক্ত করছি। সবার সঙ্গে সমন্বয় করে আমাদের কার্যক্রম এগিয়ে চলছে।

প্রতিমন্ত্রী বলেন, এই দুর্যোগে অনেকেই অনেকে ধরনের সমাধান নিয়ে এসেছেন। আমরাও আইসিটি বিভাগ থেকে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। সবগুলোকে একটি প্ল্যাটফর্ম ও সমন্বয়ের মধ্যে নিয়ে আসার উদ্দেশ্য থেকে আমরা এসব প্ল্যাটফর্ম চালু করেছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, লাইভ করোনা টেস্ট ডটকম, করোনা অ্যাকশন বট (ক্যাব), কল ফর ন্যাশন ডটকম, প্রবাসী হেলপ লাইন ডটকম এবং স্টার্টআপ ডটগভ ডটবিডি’র মাধ্যমে করোনার সময়ে বিভিন্ন তথ্য ও সেবা পাওয়া যাবে। এর মাঝে স্টার্টআপ বাংলাদেশ ডটগভ ডটবিডি প্ল্যাটফর্মে ১৭টি ভিন্ন আলাদা প্ল্যাটফর্ম যুক্ত রয়েছে।

লাইভ করোনা টেস্ট ডটকম:

ওয়েব অ্যাপভিত্তিক এই প্ল্যাটফর্মে (www.livecoronatest.com) প্রবেশ করে জানা যাবে আপনি কতটুকু করোনা ঝুঁকিতে রয়েছেন। সাইটটিতে প্রবেশ করে প্রথমে নিজের এলাকা, বয়স ও কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। উত্তর দেওয়ার পর সেগুলো বিশ্লেষণ করে যদি ঝুঁকি পাওয়া যায়, তাহলে হাসপাতালে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হবে। নাগরিকদের দেওয়ার তথ্যের ওপর ভিত্তি করে সরকার পরবর্তী ব্যবস্থা নিতে পারবে বলেও মনে করছে আইসিটি বিভাগ।

করোনা অ্যাকশন বট:

এটি মূলত একটি স্বয়ংক্রিয় বার্তা আদান-প্রদান প্রযুক্তি বা চ্যাটিং অ্যাপ। আইসিটি বিভাগের ভেরিফায়েড ফেসবুক পেজের সঙ্গে একে যুক্ত করা হয়েছে। এর ফলে পেজটিতে আসা কোনো ভিজিটর মেসেজ বাটনে ক্লিক করলেই তার সামনে করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন তথ্য চলে আসবে।

কল ফর ন্যাশন ডটকম:

এই প্ল্যাটফর্মে (www.Callfornation.com) মূলত ব্যবসা, স্বাস্থ্য, বিনোদন ও লজিস্টিক সংক্রান্ত বিভিন্ন সেবা ও সমস্যার সমাধান নিয়ে যুক্ত হতে পারবেন উদ্যোক্তারা। মূলত করোনা পরিস্থিতিতে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থার যদি কোনো উদ্যোগ থাকে, সেগুলো একটি প্ল্যাটফর্মে নিয়ে আসার উদ্দেশ্য নিয়েই তৈরি করা হয়েছে কল ফর ন্যাশন ডটকম।

প্রবাসী হেলপ লাইন ডটকম:

এই প্ল্যাটফর্মের (www.Probashihelpline.com) মাধ্যমে বিদেশে অবস্থান করা বাংলাদেশি প্রবাসীরা করোনা পরিস্থিতিতে বিভিন্ন ধরনের তথ্য ও সেবা পাবেন। বিশেষ করে প্রবাসীরা যে দেশে বা স্থানে অবস্থান করছেন, সেখানকার করোনাভাইরাস বিষয়ক জরুরি হটলাইন নম্বর পাবেন তারা। এছাড়াও সেই স্থানের নিকটবর্তী বাংলাদেশ দূতাবাসের মঙ্গে যোগাযোগের জরুরি নম্বরও পাবেন প্রবাসীরা।

স্টার্টআপ বাংলাদেশ ডটগভ ডটবিডি:

Startupbangladesh.gov.bd প্ল্যাটফর্মে বিভিন্ন বিষয়ের ওপর ১৭ ধরনের ইনোভেটিভ ইনিশিয়েটিভ রাখা হয়েছে। স্টার্টআপ বাংলাদেশের সঙ্গে যুক্ত বিভিন্ন স্টার্টআপ এসব ইনোভেশনের উদ্যোগ গ্রহণ করে।


   আরও সংবাদ