ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

করোনা সনাক্তে আগামীকাল চীন থেকে কিট আসছে


প্রকাশ: ১৮ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনা সনাক্তে আগামীকাল চীন থেকে কিট আসছে

   

স্টাফ রিপোর্টার : আগামীকাল চীন থেকে কিট আসছে ১০ লাখ পিপিই ডাক্তারদের জন্য ব্যাবস্থা করা হচ্ছে এবং একলাখ কিট সংগ্রহ করা হয়েছে সেই ১০ লাখ পিপি সংগ্রহ করেছি বলে জানালেন আইইডিসিআর মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ।

তিনি বলেন, সিএম এইচকে দেয়া হয়েছে দুই হাজার কিট এছাড়া রাজধানীর বিভিন্ন হাসপাতালে দেয়া হয়েছে পাঁচ হাজার।  

গণস্বাস্থের কিট আবিষ্কার প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়টি ঔষধ প্রশাসন দেখছেন। তবে আমরা ফলস নেগেটিভ ঝুঁকি আমরা নিতে পারি না। তবে পিসিইআর হলে স্বাগত জানাবো। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান চীন থেকে আমরা অভিজ্ঞতা নিচ্ছি। তবে ডাক্তারের প্রয়োজন নেই। 

আমরা নিরাপত্তা ছাড়া ডাক্তারদের চিকিৎসা দিতে বলবো না। ইতি মধ্যে তাদের নিরাপত্তা পোশাক দিয়েছি। মহা পরিচালক বলেন, বেশকিছু ডাক্তারদের .নিবন্ধন করা হয়েছে  যাদের কাজ হবে কন্ট্রোল রোমের নিদের্শ পাওয়া মাত্র রোগির বাড়ীতে গিয়ে নমুনা সংগ্রহ করবে  এবং পরীক্ষার ব্যাবস্থা করবেন।  যদি হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়  সেই ব্যাবস্থাও করবেন।

তবে তাদের জন্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। 
তিনি বলেনবাংলাদেশের ইতিহাসে প্রথম বৃহৎ কন্ট্রোল রোম স্থাপিত করা হয়েছে। যেখান থেকে নিয়মিত আমাদের ডাক্তাররা রাজধানীসহ সারা দেশের সাথে যোগাযোগ করবেন এবং কোথাও যদি হাসপাতালের প্রয়োজন হয় কন্ট্রোলরোম থেকে ডাক্তার গিয়ে হাসপাতাল প্রস্তুত করবেন।

 ইতিমধ্যে রাজধানীর মীরপুরে পরিবার পরিকল্পনা মা ও শিশু হাসপাতালটি করোনা কভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুত করা হচ্ছে বলেও প্রেসব্রিফিংয়ে জানান মহাপরিচালক।


   আরও সংবাদ