ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

দেশে নতুন করে আরো তিন জন করোনাই আক্রান্ত


প্রকাশ: ১৮ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


দেশে নতুন করে আরো তিন জন করোনাই আক্রান্ত

   

স্টাফ রিপোর্টার : দেশে আরো নতুন তিনজন আক্রান্তসহ এ পর্যন্ত ১৭ জন আক্রান্ত হয়েছে বলে জানালেন আইইডিসিআর এর মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ 

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে  মহাপরিচালক এ তথ‌্য জানান, আক্রান্ত ওই নারীর বয়স ২২ বছর। পুরুষ দুইজনের বয়স ৬৫ ও ৩২ বছর।  আক্রান্তদের পরিবারের একজন ইতালি ফেরত।

তিনি বলেন, নতুন তিনজন আক্রান্ত ব্যাক্তি একই পরিবারের সদস্যদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ রয়েছে। এপর্যন্ত বিভিন্ন হাসপাতাল থেকে ১৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। 

নিয়মিত "প্রেস ব্রিফিংয়ে" স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি আবুল কালাম আজাদ বললেন- 
নতুন করে নভেল করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে: একই পরিবারের ৩ জনের, এদের মধ্যে ২ জন পুরুষ ও একজন মহিলা, এই নিয়ে বাংলাদেশের ১১ জন পুরুষ, ৪ জন নারী ও ২ শিশুসহ সর্বমোট ১৭ জনের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ল। 

যাদের মধ্যে প্রথম দফায় আক্রান্ত তিন জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। করোনা আক্রান্তে বাংলাদেশে এ পযর্ন্ত মৃত্যুর সংখ্যা এক জন এই মুহূর্তে দেশের ১৯ জন আইসোলেশনে আছেন এবং সরকারি ব্যবস্থাপনায় কোয়ারান্টিনে আছে ৪৩ জন। 

প্রতিরোধে বাংলাদেশের ইতিহাসে বৃহৎ একটি  কন্ট্রোল রুম খুলেছে রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টিউটিউট আইইডিসিআর।

দেশে নতুন করে আরো তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১৭ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় হটলাইনে ২৫ হাজার ৯১৬টি কল এসেছে জানিয়ে তিনি বলেন, ‘এখন পর্যন্ত  ২ লাখের বেশি কল এসেছে।’ 

আবুল কালাম আজাদ বলেন, ‘বিদেশ থেকে এলে অবশ‌্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। প্রয়োজন অনুযায়ী বিশেষ কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।’ 

এর আগে, বুধবার পর্যন্ত ১৪ জন করোনায় আক্রান্তের খবর নিশ্চিত করে আইইডিসিআর। এর মধ্য ৭০ বছর বয়সি একজনের মৃত্যুর খবর জানায় জাতীয় রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।


   আরও সংবাদ