ঢাকা, রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১০ জৈষ্ঠ্য ১৪২৭, ১০ জ্বমাদিউল সানি ১৪৪২

জীবন একসময় থমকে দাঁড়ায়


প্রকাশ: ৬ জানুয়ারী, ২০২১ ০৪:১২ পূর্বাহ্ন


জীবন একসময় থমকে দাঁড়ায়

স্টাফ রিপোর্টার: সব কিছুরই শেষ আছে, একথা মাশরাফি মুর্তজা না বললেও চলত। জীবনও একসময় থমকে দাঁড়ায়। আবার জীবন এগিয়েও চলে জীবনের নিয়মে। দৃষ্টির সীমানায় যে থাকে, সে-ও একসময় হারিয়ে যায় দূর অজানায়।

সদ্যঘোষিত প্রাথমিক একদিবসী দলে ঠাঁই না পাওয়া মাশরাফিও এমন এক মহাসড়কে এসে দাঁড়িয়েছেন, যেখান থেকে পথের শেষ শুধুই অবসরের অরণ্যে। মাশরাফি এটা বিলক্ষণ জানেন। আর জানেন বলেই তার অকপট উচ্চারণ, ‘আমার আন্তর্জাতিক ক্যারিয়ার এখন নির্বাচকদের হাতে। জানি না আমার ভাগ্যে কী আছে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন হোম সিরিজের জন্য গত পরশু যে প্রাথমিক ওয়ানডে দল ঘোষণা করা হয়েছে তাতে মাশরাফির নাম নেই। এ নিয়ে ক্রিকেটবোদ্ধা ও আমজনতা ভাগ হয়ে গেছেন দুই ভাগে। একদিকে বাস্তবতা আরেকদিকে আবেগ।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সময় মাশরাফির বয়স হবে ৪০ ছুঁই ছুঁই। ওই বয়সে সাদা বল হাতে তিনি রঙের ফোয়ারা ছোটাবেন, এমনটি ভাবাই অবান্তর। দৃষ্টি যখন দূর অজানায়, তাকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত তাই যথার্থ বলেই মনে হয়। কিন্তু বাস্তবতার ঘোরতর শত্রু আবেগ। আর বাঙালি বরাবরই ভীষণরকম আবেগপ্রবণ।

কিন্তু চেনা পথ ছেড়ে আপনি যখন অজানা গন্তব্যে পা বাড়াবেন, তখন তারুণ্যই আপনার বাতিঘর। ভিন্ন পথ বেছে নেওয়া সময়ের দাবি। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে মাশরাফি যথার্থই বলেছেন, তাকে বাদ দেওয়ার সিদ্ধান্তে তিনি একেবারে অবাক হননি। ঘরোয়া ক্রিকেটে যথারীতি সমর্পিত থাকবেন। এই একটি জায়গাই উন্মুক্ত রয়ে গেছে অবশিষ্ট নিবেদনের জন্য। যতদিন দেহঘড়ি সাঁয় দেবে, মন বলবে চালিয়ে যাও, ততদিন তিন কাঠির খেলার প্রতি তার আসক্তি অটুট থাকবে।

আন্তর্জাতিক ক্রিকেটের দরজা তার সামনে চিরতরে বন্ধ হয়ে গেছে, একথা এখন ঝুঁকি নিয়ে বলে ফেলাই যায়। শুনতে পাওয়া যায় শেষের পদধ্বনি। সূর্য উদিত হওয়ার পর সবাই জানে সাঁঝবেলায় সে অস্তমিত যাবেই। মাশরাফিও চিত্রা নদীবিধৌত নড়াইল থেকে একেবারে সরাসরি প্রধান ফটক দিয়ে জাতীয় দলে ঢোকার পর ঠিকই বুঝেছিলেন, একদিন থামতে হবেই।

যেভাবে ক্রিকেট খেলে এসেছেন তাতে তিনি তৃপ্ত। তার আত্মনিবেদনে কোনো খামতি ছিল না। সমর্পণে ছিল না কোনো খুঁত। তাকে অবসরের অলিন্দে যেতে দিতে সময়ের পিঁড়ি একটু এগিয়ে দিলে ক্ষতি কী?


 


   আরও সংবাদ