ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ববিতে ভর্তি আবেদন শুরু পহেলা সেপ্টেম্বর থেকে


প্রকাশ: ৩০ অগাস্ট, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ববিতে ভর্তি আবেদন শুরু পহেলা সেপ্টেম্বর থেকে

   

ববি থেকে খালিদ হাসান :  বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু পহেলা সেপ্টেম্বর থেকে। আগামী দুপুর ১২ টা থেকে ২৫ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত আবেদন করা যাবে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৬ সেপ্টেম্বর।

ভর্তি কমিটির সূত্রে জানা গেছে, গত বছরের মতো এবছরেও থাকছে না "ডি" ইউনিট। তবে, নিজ বিভাগে আবেদন করে বিভাগ পরিবর্তন এর জন্য আবেদন করা যাবে। ইউনিট পরিবর্তনের (প্রচলিত ‘ঘ’ ইউনিট) জন্য আলাদাভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না। তবে স্ব-স্ব ইউনিটে পরীক্ষা দেয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি প্রদান সাপেক্ষে অন্য ইউনিটের বিভাগ সমূহে ভর্তির সুযোগ থাকবে।

আগামী ১৮ অক্টোবর সকাল ১০ টা থেকে ১ টা "খ" ইউনিট ও একই দিন ৩ টা থেকে ৪ টা "গ" ইউনিট এবং ১৯ অক্টোবর সকাল ১১ টা থেকে ১২.৩০ টা পর্যন্ত "ক" ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

ভর্তি পরীক্ষার স্থান, সময় ও আসন বিন্যাস যথাসময়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে (http://admission.eis.bu.ac.bd) অথবা প্রবেশপত্রে বর্ণিত নিয়ম অনুযায়ী ক্ষুদে বার্তার মাধ্যমে জানা যাবে।

এছাড়া সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা সম্পর্কিত তথ্য জানতে অফিস চলাকালীন সময়ের মধ্যে হেল্পলাইনে (‘ক’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৫,; ‘খ’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৬; ‘গ’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৭ এবং সকল ইউনিটের জন্য ০২-৯৬৬৯৯৩৪) যোগাযোগ করা যাবে।

যারা ২০১৬ সালে বা পরবর্তীতে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ অথবা ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ‘ডিপ্লোমা-ইন-কমার্স’ ও ‘এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট)’ ব্যবসায় শিক্ষা শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে, ‘এইচএসসি (ভকেশনাল)’ বিজ্ঞান শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের ‘আলিম (সাধারণ শাখা)’ মানবিক শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে।

নিজস্ব ইউনিটের জন্য সকল সার্ভিস চার্জ সহ ৬০০ টাকা, নিজস্ব ইউনিট সহ অন্য ইউনিটের (ইউনিট পরিবর্তন/ শাখা পরিবর্তন) জন্য সকল সার্ভিস চার্জসহ ১ হাজার ১শ’ টাকা সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিয়ে যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবে।

ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা পহেলা অক্টোবর সকাল ১০টা থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। প্রবেশপত্র ডাউনলোডের শেষ সময় ‘খ’ ইউনিট ১৮ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত, ‘গ’ ইউনিট ১৮ অক্টোবর দুপুর ২টা পর্যন্ত এবং ‘ক’ ইউনিট ১৯ অক্টোবর সকাল ১০টা পর্যন্ত।

ভর্তির অন্যান্য যোগ্যতা, বিশেষ যোগ্যতা, কোটায় ভর্তি সম্পর্কিত তথ্যাদি সহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য ওয়েবসাইটে প্রকাশিত ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি সংক্রান্ত নিয়ম নীতির যে কোন ধারা ও উপধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার সংরক্ষণ করে বলে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার স্বাক্ষরিত এক নোটিশে জানানো হয়েছে।


   আরও সংবাদ