ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

সংস্কৃতি মন্ত্রণালয়ে নবনিযুক্ত সচিব বদরুল আরেফীন'এর বঙ্গবন্ধু সমাধিতে শ্রদ্ধা নিবেদন


প্রকাশ: ১৭ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


সংস্কৃতি মন্ত্রণালয়ে নবনিযুক্ত সচিব বদরুল আরেফীন'এর বঙ্গবন্ধু সমাধিতে শ্রদ্ধা নিবেদন

   

স্টাফ রিপোর্টার : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব বদরুল আরেফীন আজ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। 

শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর সংস্কৃতি সচিব স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি সম্মান জানাতে সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় তিনি সেখানে ফাতেহা পাঠ করেন এবং বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন।

মোহাম্মদ বদরুল আরেফীন চলতি মাসের ৬ জুলাই সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব হিসাবে যোগদান করেন। তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে ৮ম ব্যাচের কর্মকর্তা।

এর আগে তিনি খাদ্য মন্ত্রণালয়ের অধীনে খাদ্য পরিকল্পনা এবং পর্যবেক্ষণ ইউনিটে (এফপিএমইউ) মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও) এর বাংলাদেশ শাখায় ৬ বছর নিযুক্ত ছিলেন। এছাড়া বিভিন্ন সংস্থা যেমন ইউএসএআইডি, ইউরোপীয় ইউনিয়ন, আইএলও, ডব্লিউএইচও, ইউএনডিপি সহ বিভিন্ন কর্মসূচি পরিচালনায় সহযোগিতা করেন।

মাঠপ্রশাসনে আরেফীন ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয় এবং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এর ফরিদপুর কালেক্ট্ররেট হিসাবে কাজ করেন।

এছাড়া তিনি ইউএনজিএ (২০১৬), খাদ্য ও কৃষি সংস্থা বৈঠক (২০০৭), ইউরোপীয়ান ডেভেলপমেন্ট ডে ইভেন্ট (২০০৭) সহ বেশ কয়েকটি ইভেন্টে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করেন। এবং অফিসিয়াল কাজে বেলজিয়াম, কানাডা, কাতার, ওমান, মালয়েশিয়া, স্পেন, সুইডেন, সৌদি আরব, থাইল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে যান।

এছাড়াও তিনি বিভিন্ন বিষয়ের উপর প্রফেশনাল প্রোগাম যেমন আইন এবং প্রশাসন, বিএমএ অ্যাটাচমেন্ট, অর্থ ব্যবস্থাপনা, আইসিটি বিষয়ক প্রশিক্ষণ নেন। অস্ট্রেলিয়ার ট্রেড পলিসি, জার্মানিতে পানি ব্যবস্থাপনা, যুক্তরাষ্ট্রে পরমানবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার এবং পাবলিক পলিসি, চীন থেকে আইসিটি ইন পাবলিকেশন এন্ড পাবলিসিটি, সিংগাপুর থেকে আইসিটি ডেভেলপমেন্ট বিষয়ক প্রশিক্ষনে অংশগ্রহণ করেন। 

উল্লেখ্য, তিনি ১৯৮৫ সালে ঢাকা বিশ্বববিদ্যালয় থেকে এপ্লাইড ফিজিক্স এন্ড ইলেকট্রনিকস এ স্নাতক এবং ২০০৩ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে হেলথ সার্ভিস ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বদরুল আরেফীন কিশোরগঞ্জ জেলায় ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন।


   আরও সংবাদ