ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

'লাগাও তালা, বাঁচাও ঢাবি'


প্রকাশ: ২১ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


'লাগাও তালা, বাঁচাও ঢাবি'

   

ঢাবি প্রতিনিধি :  'লাগাও তালা, বাঁচাও ঢাবি',  ঝুলবে তালা ঝুলবে, আন্দোলন চলবে। এই শ্লোগানকে সামনে রেখে ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

সোমবার (২২ জুলাই) সকাল ৬টা থেকে শুরু করে সাড়ে ৭টার মধ্যে তারা সকল এ্যাকাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেয়।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ, সমাজিক বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, রেজিষ্টার বিল্ডিং, কাজী মোতাহার হোসেন ভবন, মোকাররম ভবন, কার্জন হলসহ সকল এ্যাকাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দিয়েছে শিক্ষার্থীরা। তালা লাগনোর পর তা যাতে কেউ খুলতে না পারে সে জন্য তালায় চাবি প্রবেশের জায়গায় প্রথমে মাটি ও সুপারগুলু দিয়ে আটকিয়ে দেয়া হয়েছে।

এসময় আরও দেখা গেছে তালা কেউ খুলে কি না তা দেখার জন্য গেইটের সামনে দুজন তিনজন করে পাহারায় রয়েছে শিক্ষার্থীরা। তালা বদ্ধ করার পাশাপাশি ফেস্টুন টাঙিয়ে দেয়া হয়েছে। তাতে লেখা রয়েছে, 'লাগাও তালা, বাঁচাও ঢাবি',  ঝুলবে তালা ঝুলবে, আন্দোলন চলবে।

এসময় এই কর্মসূচির সাথে যুক্ত থাকা তারেক আদনান বলেন, অধিভুক্তি বাতিলের দাবি  যতদিন না মানা হয়। ততদিন সকল ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে এবং ভবনগুলো তালাবদ্ধ থাকবে।

এসময় ক্লাস করতে আসা সাধারণ শিক্ষার্থী  ফাহিম বলেন, আমাদের এই আন্দোলনে সমর্থন থাকলেও ক্লাস পরীক্ষা চালু থাকায় আমরা আন্দোলনে চাইলেও অংশগ্রহণ করতে পারি না। কারণ উপস্থিতির উপর যে নাম্বার রয়েছে তা কাটা যায়। তবে তালা লাগানোয় ভালো হয়েছে। এখন সহজে চাইলেই যাওয়া যাবে।

এদিকে প্রাণিবিদ্যা বিভাগের পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা বলেন, যদিও পরীক্ষা ক্যান্সেল হওয়ায় পরে কিছুটা অসুবিধা হবে তবে আমাদের এই আন্দোলনে পূর্ণ সমর্থন রয়েছে।

অধিভুক্তি বাতিল চাই আন্দোলনকারী শিক্ষার্থী আসিফ জানান, তাদের মূল কার্যক্রম সকাল দশটা থেকে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে শুরু হবে।


   আরও সংবাদ