ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ফ্রান্সে ছড়িয়ে পড়ছে ‘পলেন’ এলার্জি ভাইরাস, রেড এলার্ট জারি


প্রকাশ: ১৯ জুন, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ফ্রান্সে ছড়িয়ে পড়ছে ‘পলেন’ এলার্জি ভাইরাস, রেড এলার্ট জারি

   

সমগ্র ফ্রান্স জুড়ে ছড়িয়ে পড়েছে পলেন এলার্জি,ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে ফ্রান্সের ২৬ টি বিভাগে রেড এলার্ট জারি করা হয়েছে এবং অন্যান্য এলাকায় উচ্চ সতর্কতা নেওয়া হয়েছে।এ রোগে আক্রান্ত হয়ে বহু রোগী এখন ফ্রান্সের হাসপাতালে  ভর্তি হয়েছে ।

রেড এলার্ট জারিকৃত বিভাগগুলো হচ্ছে Yvelines, Essonne, Manche, Calvados, Moselle, Maine-et-Loire, Territoire de Belfort, Haute-Saône, Côte-d'Or, Nièvre, Saône -et-Loire, Allier, Creuse, Puy-de-Dôme, Cantal, Lozère, Aveyron, Lot, Lot-et-Garonne, Tarn, Tarn-et-Garonne, Gers, the Pyrénées-Atlantique, the Haute-Savoie, the Hautes-Alpes এবং the Alpes-de-Haute-Provence ।

পলেন অর্থ ফুলের পরাগ রেণু। পলেন এলার্জি হলো এমন এক প্রকার এলার্জি যার উৎপত্তি বিভিন্ন গাছের ফুল থেকে ।এই ভাইরাস নাকে এবং চোঁখে স্পর্শ করলে সর্দি, কাশি ,জ্বর, বাত ব্যথা, শরীরে লাল লাল দাগে ফুলে যাওয়া, হাত পা ব্যথা করা ইত্যাদি উপসর্গ দেখা দেয় ,আর এই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে পুরো ফ্রান্সে।

এ ভাইরাস থেকে রক্ষা পেতে বিশেষজ্ঞরা গাছ গাছালি,ফুল বা ঘাসের সংস্পর্শ থেকে যতটুকু সম্ভব দূরে থাকা এবং চোঁখে সানগ্লাস এবং নাকে রুমাল ব্যবহারের করুন পরামর্শ দিয়েছেন।

ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ভাইরাস নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত যথাসম্ভব আউটটড়োর পোগ্রাম এড়িয়ে চলা,উইন্ডো বন্ধ করে গাড়ী চালানো,যথাসম্ভব বাড়ীর বাইরে কাপড় না শুকানো,তামাক,সুগন্ধি ,ধূপ,মোমবাতি সহ সকল রাসায়নিক পরিষ্কারক এড়িয়ে চলতে বলা হয়েছে ।

এ ছাড়া ঘরের বারান্দায় বা আঙিনায় লাগানো গাছপালা বা টবের সংখ্যা সীমিত রাখতে হবে। ঘরের দরজা বা জানালার পাশে ফুলের গাছ থাকলে ঐ সব দরজা জানালা বন্ধ রাখতে হবে। পরাগ রেণু বেশি হয় এমন মৌসুমে শিশুদের ফুলের বাগানে যাওয়া কমিয়ে দিতে হবে।


   আরও সংবাদ