ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ মাঘ ১৪২৭, ৭ সফর ১৪৪২

যবিপ্রবির রোবো সোসাইটির "ডিজাইনেশন ১.০" প্রতিযোগিতার দ্রুতই ফলাফল প্রকাশ


প্রকাশ: ১৯ অগাস্ট, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


যবিপ্রবির রোবো সোসাইটির

যবিপ্রবি থেকে নাজিম উদ্দিন : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর একমাত্র সংগঠন রোবটিক্স বিষয়ক সংগঠন "জাস্ট রোবো সোসাইটি" তারা তাদের নিজ উদ্যোগে সাম্প্রতিক "ডিজাইনেশন ১.০" নামক  অনলাইন ভিত্তিক একটি প্রতিযোগিতার আয়োজন করেন। শিক্ষার্থীদের মাঝে রোবটিক-প্রযুক্তির জ্ঞান সম্প্রসারণ করার লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) এক ঝাঁক মেধাবী তরুণ শিক্ষার্থীদের উদ্যোগে প্রথমবারের মতো গঠিত হয়েছিল এই রোবোটিক্স ক্লাব।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রোবো সোসাইটির আয়োজিত উক্ত ডিজাইন প্রতিযোগিতার বিষয়কে তিনটি ভাগেভাগ করা হয়েছিল -এক.যারা সোলিড ওয়ার্কস কাজে দক্ষ (সি.এ.ডি মাস্টার),দুই. ফটোসোপ বা ইলাস্ট্রেটরে খুব দক্ষ (ডিজাইন মাস্টার) এবং তিন. যারা পাওয়ার পয়েন্টে খুবই দক্ষ (স্লাইড মাস্টার)। 

যেহেতু বতর্মান এখন করোনার কারণে প্রায় সব বন্ধ থাকায় আয়োজিত এই প্রতিযোগিতাটির মাধ্যম ছিল খুবই সহজ তা হলো অনলাইনে রেজিস্টেশন করা এবং উক্ত সোসাইটি কর্তৃক প্রদানকৃত প্রশ্নের সমাধান যবিপ্রবির রোবো সোসাইটির  ইমেল এড্রেস তথা- justrobosociety@gmail.com এ জমা দেওয়া। জমা দেওয়ার শেষ সময় আজই শেষ হয়,এখন শুধু ফলাফলের অপেক্ষায়।
বি.দ্র: পরবর্তীতে  যেকোন ধরনের পরিবর্তন ক্লাব কর্তৃপক্ষ করে থাকবে।

এই করোনা কালীন সময়ে বসে নেই এই সংগঠনটি। তারা এই সময় কে অর্থবহ করার জন্য "ডিজাইনেশন ১.০" নামে একটি অনলাইন ভিত্তিক প্রতিযোগিতার আয়োজন করে। এটি বিশেষত ইঞ্জিনিয়ারিং এনালিটিক্যাল টুল বিষয়ক একটি প্রতিযোগিতা যা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথম বার এর মত আয়োজন করেছে জাস্ট রোবো সোসাইটি এর ব্যানারে। উক্ত অনলাইন ভিত্তিক প্রতিযোগিতা তিনটি পৃথক ক্যাটাগরি তে বিভক্ত করা হয়। একশত এর ও বেশি শিক্ষার্থী এতে রেজিস্ট্রেশন করেছে। তার মধ্যে "ডিজাইনেশন ১.০" এর রুল বুক এর শর্ত মেনে জাস্ট রোবো সোসাইটি প্রতিযোগী দের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। উক্ত তালিকায় বুয়েট, কুয়েট, চুয়েট, রুয়েট ছাড়াও বাংলাদেশ এর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান এর প্রতিযোগী রয়েছে। 

"ডিজাইনেশন ১.০" অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করবেন সংগঠনের তিন পৃষ্ঠপোষক- ড. ইঞ্জি.আমজাদ হোসেন , ড. সৈয়দ গালিব এবং আবিদ হোসেন খান।

জাস্ট রোবো সোসাইটি এর সাধারণ সম্পাদক আশিক আহমেদ আবীর জানান, "করোনা কালীন এই সময়কে অর্থবহ করে তুলতেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আমরা চেয়েছিলাম করোনা কালীন এই সময়ে বসে থেকেই যেন সময় নষ্ট না হয়। যতোটা সম্ভব এই সময়ে আমাদের যে যা পারি তা শিখে রাখা উচিত। আশা করি জাস্ট রোবো সোসাইটি ভবিষ্যৎ এ এরকম আরো কিছু সফল উদ্যোগ গ্রহণ করবে সাধারণ শিক্ষার্থী দের সার্থের কথা চিন্তা করে।"

জাস্ট রোবো সোসাইটি এর প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বলেন, "করোনার এ মহামারিতে বসে থাকলে চলবেনা। এসময় নিজেকে নতুন করে খুজে বের করার, নিজেকে আরও দক্ষ করে গড়ে তুলবার। "ডিজাইনেশন ১.০" শিক্ষার্থীদের আধুনিক দক্ষতা যাচাইয়ের এক অন্যতম মাধ্যম। আমরা এই ইভেন্ট প্রতিবছর করার ইচ্ছা পোষণ করছি।


   আরও সংবাদ