ঢাকা, রবিবার, ০৩ মার্চ ২০২৪, ২০ আষাঢ় ১৪৩০, ২২ শাবান ১৪৪৫

অসহায়দের জন্য ডা: জাফরুল্লাহ'র 'গণস্বাস্থ্য গরীবের হাসপাতাল'


প্রকাশ: ১৯ অগাস্ট, ২০২০ ০০:০০ পূর্বাহ্ন


অসহায়দের জন্য ডা: জাফরুল্লাহ'র 'গণস্বাস্থ্য গরীবের হাসপাতাল'

   

গবি থেকে স্পন্দন : দেশের অসহায় মানুষের সঠিক চিকিৎসা সেবা প্রদানে 'গণস্বাস্থ্য গরীবের হাসপাতাল' নির্মাণ করছেন ডা: জাফরুল্লাহ চৌধুরী। বেসরকারী প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে চট্টগ্রামের হাটহাজারীতে হাসপাতালটি চালু হবে। 

বুধবার (১৯ আগস্ট) গণস্বাস্থ্য কেন্দ্রের অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে এসব তথ্য জানা যায়। এর আগে হাসপাতাল নির্মাণের জন্য জমি ও ভবন দাতা আলহাজ্ব সৈয়দ মোহাম্মদ আবদুল লতিফের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিনিধিগণ।

গণস্বাস্থ্যের পরিকল্পনা অনুযায়ী, হাসপাতালে ১৭টি কিডনি ডায়ালাইসিস বেডে তিন শিফটে ৫১ জনকে স্বল্প মূল্যে ডায়ালাইসিসের ব্যবস্থা করা হবে। জেনারেল চিকিৎসার জন্য ৯টি বেড এবং ২ বেডের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) সহ ইমারজেন্সি ও উন্নতমানের অপারেশন থিয়েটারের ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া হাসপাতালে লিফট সংযুক্ত করা হবে।

জমি প্রদান প্রসঙ্গে আব্দুল লতিফ জানান, 'এটা তো গরীব মানুষের চিকিৎসার জন্য ২০১৪ সালে করেছি। আমার বিশ্বাস, গণস্বাস্থ্য এটা চালিয়ে নিতে পারবে। ডা: জাফরুল্লাহ চৌধুরীকে আমার ভালো লেগেছে। যেহেতু উনি গরিরের সেবা করেন, সেজন্য উনাকে এটা দিলাম।' 

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি সন্ধ্যা রায় বলেন, 'স্বাধীনতার পর থেকেই আমরা সাধারণ মানুষের সেবায় কাজ করছি। দেশের বিভিন্ন জায়গায় অনেক মানুষ আমাদের জমি দান করেছে। সেখানে আমরা হাসপাতাল বা বিভিন্ন উন্নয়ন মূলক কাজ শুরু করেছি। লতিফ সাহেবের পক্ষে এই বয়সে এটা চালানো কঠিন হয়ে যাচ্ছে। যেহেতু উনার আর আমাদের উদ্দেশ্য একই, তাই উনি আমাদের উপর ভরসা রেখেছেন। আমরা চেষ্টা করবো, এটার মাধ্যমে সাধারণ মানুষ যেন উপকৃত হয়।'

জানা যায়, ইতোমধ্যেই হাসপাতালের উন্নয়ন কাজ শুরু হয়েছে। আগামী তিন থেকে চার মাসের মধ্যে দেশের খ্যাতনামা চিকিৎসকদের উপস্থিতিতে হাসপাতালের উদ্বোধন হবে বলে আশা করছেন কর্তৃপক্ষ।


   আরও সংবাদ