ঢাকা, রবিবার, ০৩ মার্চ ২০২৪, ২০ আষাঢ় ১৪৩০, ২২ শাবান ১৪৪৫

লস এঞ্জেলেসে জাতীয় শোক দিবস-২০২০ পালন


প্রকাশ: ১৭ অগাস্ট, ২০২০ ০০:০০ পূর্বাহ্ন


লস এঞ্জেলেসে জাতীয় শোক দিবস-২০২০ পালন

   

কূটনৈতিক প্রতিবেদক : লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেটে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়। লস এঞ্জেলেসে করোনা পরিস্থিতি অবনতির কারণে স্থানীয় সরকারের স্বাস্থ্য সুরক্ষা বিধি প্রতিপালন করে কনস্যুলেটের বঙ্গবন্ধু সাংস্কৃতিক কেন্দ্রে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতীয় শোক দিবসের অনুষ্ঠান আয়োজন করা হয়।

কনসাল জেনারেল তারেক মোহাম্মদ জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্যে দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচির সূচনা করেন। 

চ্যান্সেরির বঙ্গবন্ধু সাংস্কৃতিক কেন্দ্রে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে সম্মান জানানো হয়। বঙ্গবন্ধু, বঙ্গমাতা, তাদের পরিবারের নিহত সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় বঙ্গবন্ধুর জীবন কাহিনীর উপর নির্মিত প্রামাণ্যচিত্র "বঙ্গবন্ধু-বজ্রে তোমার বাজে বাঁশি" প্রদর্শিত হয়। শোক দিবসের তাৎপর্যের উপর আলোচনা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

লস এঞ্জেলেসে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তাঁর দূরদর্শী ও সাহসী নেতৃত্ব এবং অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন।

তিনি আশা প্রকাশ করেন, বিদেশে পলাতক বাকী সাজাপ্রাপ্ত আসামীদেরকে শীঘ্রই দেশে ফিরিয়ে এনে তাদের বিচারের রায় কার্যকরের মাধ্যমে বিচার প্রক্রিয়া সম্পন্ন করা হবে। কনসাল জেনারেল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহীত উন্নয়ন কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে সকলকে যার যার অবস্থান থেকে সহযোগিতার জন্য আহবান জানান।


   আরও সংবাদ