ঢাকা, রবিবার, ০৩ মার্চ ২০২৪, ২০ আষাঢ় ১৪৩০, ২২ শাবান ১৪৪৫

বাঙ্গালী জাতির অর্থনৈতিক ও সামাজিক মুক্তির জন্য কাজ করে গেছেন বঙ্গবন্ধু : রাষ্ট্রদূত শাকিল


প্রকাশ: ১৬ অগাস্ট, ২০২০ ০০:০০ পূর্বাহ্ন


বাঙ্গালী জাতির অর্থনৈতিক ও সামাজিক মুক্তির জন্য কাজ করে গেছেন বঙ্গবন্ধু : রাষ্ট্রদূত শাকিল

   

কূটনৈতিক প্রতিবেদক : ডেনমার্কস্থ বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শাকিল শাহরিয়ার বলেছেন, স্বাধীন বাংলার স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রের মহান, উল্লেখযোগ্য ও অনুকরণীয় দিক সম্পর্কে আলোকপাত করে বলেন, বঙ্গবন্ধু তাঁর সুদৃঢ় নেতৃত্বে ও মহানুভবতায় বাঙ্গালী জাতির অর্থনৈতিক ও সামাজিক মুক্তির লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে গেছেন। 

আজ বাংলাদেশ দূতাবাস কোপেনহেগেন যথাযথ ভাব গাম্ভীর্য ও বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। সকালে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শাকিল শাহরিয়ার দূতাবাস চত্ত্বরে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

তিনি আরো বলেন, বাঙ্গালীর দীর্ঘ স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর আত্মত্যাগ ও তাঁর নেতৃত্বগুনের ফলেই পাকিস্থানী শাসকদের করাল থাবা থেকে বাংলাদেশকে মুক্ত করা সম্ভব হয়েছিল। তিনি ১৫ আগষ্টের ভয়াল রাতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার পরিজনদের উপর স্বাধীনতা বিরোধী এবং ৭১ এর পরাজিত শত্রুদের দ্বারা নির্মম হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানান।

পরে বিকেলে দূতাবাস মিলনায়তনে দিনটি উপলক্ষ্যে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ডেনমার্কে বসবাসরত প্রবাসী বাংলাদেশী বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব, ও বিভিন্ন শ্রেণী ও পেশার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলওয়াত এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ নিহত শহীদদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। 

পরে দূতাবাসের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান কর্মজীবনের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। 

প্রবাসী বাংলাদেশীরা এ আলোচনা অনুষ্ঠানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বক্তাগণ তাঁদের আলোচনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের উল্লেখযোগ্য দিকগুলোর উপর আলোকপাত করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালীর জীবনদর্শন থেকে শিক্ষা নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।


   আরও সংবাদ