ঢাকা, রবিবার, ০৩ মার্চ ২০২৪, ২০ আষাঢ় ১৪৩০, ২২ শাবান ১৪৪৫

বাঁধভাঙা আনন্দ উচ্ছ্বাসে প্যারিসের রিপাবলিকে বর্ষবরণ


প্রকাশ: ৮ মে, ২০১৯ ০০:০০ পূর্বাহ্ন


বাঁধভাঙা আনন্দ উচ্ছ্বাসে প্যারিসের রিপাবলিকে বর্ষবরণ

   

নিউজ ডেস্ক: ব্যর্থতার গ্লানি ভুলে সুখ,শান্তি ও সমৃদ্ধি কামনায় ফ্রান্স প্রবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্যারিসের ঐতিহাসিক রিপাবলিকে চত্বরে উদযাপিত হয়েছে বাঙ্গালীর প্রাণের উৎসব বৈশাখী মেলা ।

ফ্রান্সের বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠন স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠীর আয়োজনে সংগঠনের সভাপতি নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক গৌতম বিশ্বাসের পরিচালনায় এ অণুষ্টান বাঙ্গালীর মিলন মেলায় পরিণত হয়।উৎসব,আনন্দ,আড্ডা আর খোশ গল্পে অন্য রকম ভালোলাগার একটি উপভোগ্য বিকেলে পরিণত হয় এ আনন্দ আয়োজন ।

বৈশাখের ঐতিহ্যমাখা নানা রঙ-বেরঙের পোশাক পরে মেলায় আসেন প্রবাসী তরুণ-তরুণীরা ।মেলাকে গিরে নানা মূখরোক খাবার,পিঠাপুলিও ঝাঁলমুরির ষ্টল গুলোতে দারুণ বিকিকিনিতে মত্ত থাকতে দেখা যায় দোকানীদের ।

মেলার আয়োজনে ছিল সমবেত কন্ঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা,যেমন খুশি তেমন সাজ,বৈশাখী পিঠা ঊৎসব,নৃত্যনুষ্ঠান,পান্তা ইলিশ এবং জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ।

অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ সেলিম, বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন খান লিটন,সংগঠনের প্রধান উপদেষ্টা সাত্তার আলী সুমন শাহ আলম ।

১২ বছরের মেয়ে শীলা ও ৭ বছরের ছেলে ফয়সালকে নিয়ে মেলায় ঘুরতে আসা সিলেটের নিজাম শিল্পী দম্পতি জানান ব্যস্ত ইউরোপে জন্ম নেয়া সন্তানদের বাঙ্গালী সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যই তাঁরা মেলায় এসেছেন ।

সন্ধ্যা নামার আগেই লোকে লোকারণ্য হয়ে ওঠে মেলা প্রাঙ্গন,শত ব্যস্ততার পরে কাজ শেষ করে কিচু সময়ের জন্য হলে ও মেলা ঘুরতে আসেন প্রবাসীরা।হাজারো প্রবাসীর আনন্দঘন উপস্থিতিতে প্যারিসের রিপাবলিক চত্বর জনসমুদ্রে পরিণত হয়।রং বেরংয়ের বাহারী পোষাক,কন্ঠে বাংলার গান আর বৈশাখের আনন্দে উন্মাদনায় এ সময়ে ইট পাথরের যান্এিক রিপাবলিক হয়ে ওঠে এক টুকরো বাংলাদেশ ।


   আরও সংবাদ