ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

মণিরামপুরের পর্যটন নগরী রাজগঞ্জের অধিকাংশ রাস্তায় কাদা-পানি, চলাচলে চরম দুর্ভোগ


প্রকাশ: ৭ অগাস্ট, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মণিরামপুরের পর্যটন নগরী রাজগঞ্জের অধিকাংশ রাস্তায় কাদা-পানি, চলাচলে চরম দুর্ভোগ

   

মণিরামপুর থেকে আব্বাস উদ্দীন : সামান্য বৃষ্টিতেই মণিরামপুরের পর্যটন নগরী রাজগঞ্জের অধিকাংশ রাস্তায় কাদা-পানি জমে যাওয়ায় সাধারন পথচারী ও পর্যটকদের চলাচলে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। তাই ভুক্তভোগীরা সংশ্লিষ্ট কর্তৃপরে কাছে এই সমস্যা সমাধানের জোরালো দাবি জানিয়েছেন। 

মণিরামপুর উপজেলার প্রাচীনতম বাণিজ্যিক শহর এই রাজগঞ্জ। রাজগঞ্জ শহরটি দেশের ঐতিহ্যবাহী ঝাঁপা বাঁওড় বেষ্টিত। আর এই বাঁওড়ে বর্তমানে দুইটি ভাসমান সেতু নির্মান করায় প্রতিদিন হাজার হাজার পর্যটকের পদচারনায় মুখরিত হয়ে উঠছে এই পর্যটক নগরী রাজগঞ্জ। কিন্তু এই শহরের মধ্য দিয়ে চলাচল করার জন্য নির্মিত রাস্তাগুলির বর্তমান বেহাল দশা। 

সমস্ত বর্ষা মৌসুমে শহরের সকল রাস্তায় কাদা-পানি থাকায় যাত্রী সাধারন ও পথচারিদের চলাচলে চরম দুভোগ পোহাতে হচ্ছে। জানা যায়, এই রাজগঞ্জ বাজারের প্রায় সব অংশই চালুয়াহাটি ইউনিয়নের অন্তর্ভূক্ত।

রাজগঞ্জের পার্শ্ববর্তী অঞ্চলের হাজার হাজার মানুষ প্রতিদিন এ বাজারে আসে পন্য বিকিকিনির জন্য। তা ছাড়া শহরের পাশ দিয়ে প্রবাহমান ঝাঁপা বাঁওড়ে নির্মিত দুই দুইটি ভাসমান সেতুকে ঘিরে কৌতুহলী দর্শনার্থী ও দুর-দুরান্তের পর্যটকদের ভিড়ে বর্মমানে রাজগঞ্জ শহরটিতে প্রচুর লোক সমাগম ঘটছে।  কিন্তু চলতি বর্ষা মৌসুমে বাজারের অবস্থা অত্যান্ত বেহাল দশায় পরিনত হয়েছে। বাজারের প্রতিটি রাস্তায় কাদা-পানিতে একাকার হয়ে থাকে। যা পথচারীদের  চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

বিশেষ করে বর্তমান বর্ষা মৌসুমে দুর্ভোগ সীমাহীন। ত্রুটিপূর্ণ ড্রেনেজ ব্যবস্থা ও বৃষ্টির পানি তাৎনিকভাবে  নিষ্কাশনের কোন সু-ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই বাজারের ব্যস্ততম সড়কের উপর দীর্ঘসময় ধরে পানি জমে থাকে। ফলে রাস্তাগুলি যাতায়াতের জন্য অনুপযোগী হয়ে পড়ে। এতে সাধারণ পথচারীদেরকে চরমভাবে ভোগান্তি পোহাতে হয়।

অতি সম্প্রতি টানা দুই-তিন দিনের বৃষ্টির ফলে বাজারের অধিকাংশ রাস্তা প্লাবিত হতে দেখা গেছে। বজারের দক্ষিণে স্কুল রোডটির উপর পানি জমে থাকায় এ রাস্তা দিয়ে পথচারীদের চলাচলে বেশী সমস্যা দেখা দিয়েছে। 

এ ছাড়া কোনো কোনো রাাস্তার  পাশে ড্রেনেজ ব্যবস্থা নেই। যে কারণে এসব রাস্তার উপর দীর্ঘসময় পানি জমে থাকে। ড্রেনের  ময়লা আবর্জনা ঠিকমত পরিষ্কার না করার কারণে ড্রেনের ভিতর জমে থাকা ময়লা আবর্জনা ভারী বর্ষনে রাস্তার উপর উঠে আসে।

রাজগঞ্জ বাজারে সওদা করতে আসা চন্ডিপুর গ্রামের ইউছুপ আলী জানান, বাজারের অধিকাংশ রাস্তায় পানি জমে থাকায় বাজার সওদা করতে যাওয়া খুব কষ্টকর হয়ে দাড়িয়েছে। তাই সংশ্লিষ্ট কর্তৃপরে নিকট বাজারের ব্যবসায়ী ও পথচারীদের দাবী বাজারের ভিতরের রাস্তাগুলো দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন। বাজারের ব্যবসায়ী খলিলুর রহমান, লাভলু, আহম্মদ আলী, শহিদুল ইসলাম জানান, আমরা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে বিষয়টি জানিয়েছি। তিনি বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন।


   আরও সংবাদ