ঢাকা, বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ মাঘ ১৪২৮, ১৪ সফর ১৪৪৩

২১ ফেব্রুয়ারি থেকে পরমাণু সমঝোতার প্রটোকল স্থগিত করবে : ইরান


প্রকাশ: ১৯ ফেব্রুয়ারী, ২০২১ ০৬:২১ পূর্বাহ্ন


২১ ফেব্রুয়ারি থেকে পরমাণু সমঝোতার প্রটোকল স্থগিত করবে : ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, মার্কিন একাধিপত্যবাদী নীতির মোকাবেলায় আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে ইউরোপীয় ইউনিয়নকে জোরদার ভূমিকা পালন করতে হবে। 

বহুপক্ষের কূটনৈতিক তৎপরতায় ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা রক্ষার ক্ষেত্রে একই ধরনের ভূমিকা পালন করতে হবে বলেও তিনি মন্তব্য করেন তিনি।

গতকাল বৃহস্পতিবার শেষবেলায় ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেলের সঙ্গে টেলিফোন সংলাপে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। 

তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনের গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে ইউরোপীয় ইউনিয়নকে পরমাণু সমঝোতা রক্ষা করার ক্ষেত্রে সন্তোষজনক ভূমিকা পালন করতে হবে।

ফোনালাপে চার্লস মিশেল পরমাণু সমঝোতা রক্ষায় সব পক্ষ থেকে এর পরিপূর্ণ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।  তিনি বলেন, আমেরিকায এই সমঝোতা থেকে বেরিয়ে গেলেও ইউরোপ তাতে টিকে রয়েছে।

ইরান সম্প্রতি ঘোষণা করেছে, আগামী ২১ ফেব্রুয়ারি থেকে ইরান পরমাণু সমঝোতার বাড়তি প্রটোকল বাস্তবায়ন স্থগিত করবে। এ নিয়ে পশ্চিমা কূটনীতিকদের মধ্যে একরকমের দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

২১ ফেব্রুয়ারির পর থেকে তেহরান বাড়তি প্রটোকল বাস্তবায়নে সহযোগিতা বন্ধ করে দিলে আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশন বা আইএইএ’র প্রতিনিধিদল আকস্মিকভাবে ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবে না।


   আরও সংবাদ