ঢাকা, শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১৪ আষাঢ় ১৪২৭, ১৪ রজব ১৪৪২

ট্রাম্পের ক্ষতি বাইডেন প্রশাসনকে পূরণ করতে হবে ইরান


প্রকাশ: ২৮ জানুয়ারী, ২০২১ ১৩:৫০ অপরাহ্ন


ট্রাম্পের ক্ষতি বাইডেন প্রশাসনকে পূরণ করতে হবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে আমেরিকার প্রতি মানুষের যে অবিশ্বাস তৈরী হয়েছে তা পুনঃপ্রতিষ্ঠা করতে দ্রুততার সঙ্গে তেহরানের ওপর থেকে সমস্ত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। 

গতকাল দৈনিক নিউ ইয়র্ক টাইমসে লেখা এক মন্তব্য কলামে একথা বলেছেন ইরানের এ কূটনীতিক।

মাজিদ তাখতে রাভানচি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কোনো রকমের বিলম্ব হলে তার অর্থ দাঁড়াবে বাইডেন প্রশাসন শত্রুতার নীতি অব্যাহত রাখতে চায় এবং পরমাণু সমঝোতায় ফিরে আসার ব্যাপারে তারা আন্তরিক নয়। মন্তব্য কলামে তিনি আরো বলেছেন, তার পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প যে ক্ষতি করেছেন বাইডেন প্রশাসনকে তা পূরণ করতে হবে।

মাজিদ তাখতে রাভানচি বলেন, তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের মাধ্যমে প্রেসিডেন্ট জো বাইডেন ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে হওয়া পরমাণু সমঝোতায় ফিরে আসার প্রক্রিয়া শুরু করতে পারেন। যদি তিনি তা করেন তাহলে তার অর্থ দাঁড়াবে বাইডেন প্রশাসন আন্তর্জাতিক সমাজের সঙ্গে আমেরিকার সম্পর্ক পুনঃস্থাপিত করতে চায়। একই সঙ্গে বাইডেন প্রশাসনকে দ্রুততার সাথে পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে হবে।


   আরও সংবাদ