ঢাকা, শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১৪ আষাঢ় ১৪২৭, ১৪ রজব ১৪৪২

জঙ্গীদের ফেরাতে চালু হচ্ছে র‍্যাবের হট লাইন সার্ভিস


প্রকাশ: ১৮ জানুয়ারী, ২০২১ ২০:১৪ অপরাহ্ন


জঙ্গীদের ফেরাতে চালু হচ্ছে র‍্যাবের হট লাইন সার্ভিস

আবদুল হামিদ: বাংলাদেশের এলিট ফোর্স হিসাবে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠার পর থেকেই আইনের শাসন সমুন্নত রেখে দেশের সকল নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষ্যে অপরাধ চিহ্নিতকরণ, প্রতিরোধ, শান্তি ও জনশৃংখলা রক্ষায় কাজ করে আসছে এই সংস্থাটি।

জঙ্গীবাদ, মাদক চোরাচালন, খুন, ধর্ষণ, নাশকতাসহ অন্যান্য অপরাধের পাশাপাশি এসব প্রতারক চক্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা তৎপর ছিল।

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বরাবরই জঙ্গীবাদ, জলদস্যূ ও বনদস্যূদের দমনে প্রশংসিত হয়ে আসছে। এখন এই সংস্থাটি দেশের মানুষের একেবারে আস্থার জায়গায় পরিণত হয়েছে।

র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্ণেল আশিক বিল্লাহ বলেন, জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে আজ চালু হচ্ছে র‍্যাবের হট লাইন। এ হটলাইনের মাধ্যমে পলাতক জঙ্গিরা র‍্যাবের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করলে তাদের প্রথমে আত্মসমপর্ণের সুযোগ দেয়া হবে। এরপর তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার পদক্ষেপ নেয়া হবে।

আজ সোমবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় র্যাব সদর দফতার থেকে র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্ণেল আশিক বিল্লাহ এক বার্তায় এতথ্য জানান। 

লে. কর্ণেল আশিক বিল্লাহ বলেন, এটা অনিদিষ্ট সময়ের জন্য চালু থাকবে। জঙ্গীদের তৎপরতার উপরে ঠিক করা হবে। তাদের জন্য কত দিন এই সুযোগ অব্যহত থাকবে। হটলাইন ইমেইল আইডিঃ [email protected]

সাম্প্রতিককালে প্রতারণার নতুন নতুন কৌশল ব্যবহার করে সাধারণ জনগণের কাছ থেকে প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণীর প্রতারক চক্র এদের বিরুদ্ধে জির টলারেন্স নীতি থাকে র‌্যাব।

আর এবার র‌্যাবের ইতিহাসে নতুন সংযোজন নিয়ে আসবে এই জঙ্গীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার মধ্যমে গত (১৪ জানুয়ারি) র‍্যাব ফোর্সেস সদর দপ্তরে "নব দিগন্তের পথে" শীর্ষক একটি অনুষ্ঠানের মধ্যমে রেডিক্যালাইজেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন পোগ্রামের সফল সূচনালগ্নে সন্ত্রাস ও চরমপন্থার জীবন দর্শন পরিত্যাগ করে একদল তরুণ-তরুণী শান্তি ও আলোর পথ তথা সমাজের মূলধারায় নিজেদের সমর্পিত ও অঙ্গীভূত করার মধ্য দিয়ে তাদের স্বাভাবিক জীবনে ফিরতে সহযোগিতা করে র্যাব।

এসময় তারা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল'এর কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসে। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের আইজিপি বেনজীর আহমেদ, চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, র‍্যাবের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিশিষ্ট শিক্ষক ও সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।


   আরও সংবাদ