ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ ফাল্গুন ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

রাবেয়া খাতুনের চলে যাওয়া সাহিত্য অঙ্গণের অপূরণীয় ক্ষতি: তথ্যমন্ত্রী


প্রকাশ: ৪ জানুয়ারী, ২০২১ ১৬:৪৭ অপরাহ্ন


রাবেয়া খাতুনের চলে যাওয়া সাহিত্য অঙ্গণের অপূরণীয় ক্ষতি: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার: ‘কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের চলে যাওয়া পুরো বাংলা সাহিত্য অঙ্গণের জন্য অপূরণীয় ক্ষতি’ বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

সোমবার (৪ জানুয়ারি) দুপুরে রাজধানীতে বাংলা একাডেমী প্রাঙ্গণে সদ্যপ্রয়াত রাবেয়া খাতুনের কফিনে পুষ্পস্তবক অর্পণ শেষে গভীর শোক জানিয়ে পরম স্রষ্টার কাছে তার আত্মার শান্তি প্রার্থনা করে সাংবাদিকদের তিনি একথা বলেন।

বাংলা সাহিত্যে রাবেয়া খাতুনের মতো নারী লেখিকা খুব বেশি নেই উল্লেখ করে ড. হাছান বলেন, ‘রাবেয়া খাতুন বাংলাদেশের এমন একজন লেখিকা যিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। ৫০টির বেশি উপন্যাস, চারশত ছোট গল্প তিনি রচনা করেছেন। সবচেয়ে বড় কথা হচ্ছে, তিনি যেসময় সাহিত্যচর্চা শুরু করেছিলেন, তখন একজন নারীর পক্ষে সাহিত্যচর্চা এত সহজ কাজ ছিল না। সেই সময় সাহিত্যচর্চা শুরু করে তিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন।’

রাবেয়া খাতুন শুধু নিজে লেখিকা হিসেবে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তা নয়, তিনি তার পুরো পরিবারকে একটি সংস্কৃতিমনা পরিবার হিসেবে গড়ে তুলেছেন বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ফরিদুর রেজা সাগর তারই সন্তান, যিনি শুধুমাত্র টেলিভিশন পরিচালনা নয়, চ্যানেল আইয়ের মাধ্যমে আমাদের সংস্কৃতি অঙ্গণে বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতিকে ধারণ ও লালন করছেন। কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের অন্যান্য সন্তান-সন্ততি ও পরিবারের সবাই আমাদের সংস্কৃতিকে সমৃদ্ধ করে চলেছেন উল্লেখ করে তাদের সবার প্রতি শ্রদ্ধা জানান ড. হাছান মাহমুদ।

 


   আরও সংবাদ