ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ৩ জৈষ্ঠ্য ১৪২৭, ২ জ্বমাদিউল সানি ১৪৪২

আইএমএসও'এর ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হলেন সাইদা মুনা তাসনিম


প্রকাশ: ২৯ ডিসেম্বর, ২০২০ ০৬:৩৮ পূর্বাহ্ন


আইএমএসও'এর ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হলেন সাইদা মুনা তাসনিম

কূটনৈতিক প্রতিবেদক : সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত সাপ্তাহিক সমাবেশে দ্বি-বার্ষিক ২০২০-২০২২ এর জন্যে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশর হাই কমিশনার সাইদা মুনা তাসনিম সর্বসম্মতিক্রমে আন্তর্জাতিক মোবাইল স্যাটেলাইট অর্গানাইজেশনের (আইএমএসও) এর ২৬ তম সম্মেলনের ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 

তিনি আইএমএসও এবং আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) এর স্থায়ী প্রতিনিধি। নির্বাচন পরবর্তী হাই কমিশনার সাইদা মুনা তাসনিম আইএমএসও সদস্য দেশগুলির সাথে বিশ্বব্যাপী মোবাইল স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার উন্নতির পাশাপাশি গ্লোবাল মেরিটাইম সেফটি এবং সিকিউরিটি সিস্টেম প্রটোকলগুলির কার্যকর প্রয়োগে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 

এসময় তিনি বলেন, "বঙ্গোপসাগরের উপকূলীয় দেশ হিসাবে বঙ্গবন্ধু -১ স্যাটেলাইট উৎক্ষেপণসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সমুদ্র সুরক্ষার উদ্যোগ বিশেষত টেকসই সমুদ্র সুরক্ষার জন্য মোবাইল স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা অনুসরণ করবেন।

তিনি আরও বলেন, “বাংলাদেশ ১৯৭৩ সালের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কমনওয়েলথ সদস্য হওয়ার পর থেকেই কমনওয়েলথের গুরুত্বপূর্ণ নীতি-নির্ধারণী সংস্থায় নেতৃত্ব প্রদান এবং কমনওয়েলথ ফাউন্ডেশন কর্তৃক কমনওয়েলথ দেশগুলোর সামাজিক উন্নয়নে কাজ করে আসছে।

এর আগেও বাংলাদেশ ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ মেয়াদে কমনওয়েলথ এক্সিকিউটিভ কমিটির সদস্য এবং কমনওয়েলথ (এনজিও) কমিটিতে ২০১৯-২০২০ মেয়াদে দায়িত্ব পালন করেছে। এছাড়া চলতি বছরের গত অক্টোবর মাসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ.কে আব্দুুুল মোমেন ঘানার কমনওয়েলথ একশন গ্রুপের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন।


   আরও সংবাদ