ঢাকা, সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৬ চৈত্র ১৪২৭, ১৪ রবিউল সানি ১৪৪২

জবির একাডেমিক ভবনে দুইটি অত্যাধুনিক লিফট চালু


প্রকাশ: ১৭ নভেম্বর, ২০২০ ১১:১১ পূর্বাহ্ন


জবির একাডেমিক ভবনে দুইটি অত্যাধুনিক লিফট চালু

জবি থেকে রকি আহমেদ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন একাডেমিক ভবনে দুইটি অত্যাধুনিক লিফটের কাজ শেষে পরিক্ষামুলকভাবে চালু করা হয়েছে। সামনের সপ্তাহে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে লিফট দুইটি বুঝিয়ে দেওয়া হবে বলে জানা যায়। এতে করে ১৪তালা বিশিষ্ট এ ভবনে শিক্ষক-শিক্ষার্থীদের লিফট সংকটের যে তীব্র সমস্যা ছিল তা সমাধান হবে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীদের জন্য পুরাতন লিফটের পাশে ও একই ভবনের ছাত্রী কমনরুমের পাশে দুইটি লিফট চালু হয়ে গেছে। একেকটি লিফট ১৮ জন নিয়ে ভবনের শেষ ১৩ তালা পর্যন্ত অতি দ্রুত সময়ের মধ্যে পৌঁছাতে দেখা যায়। এছাড়া আরও দুইটি লিফটের কাজ চলছে বলে এসময় জানান উপস্থিত কর্মচারীরা
 
এর আগে ভবনটিতে সাতটি লিফট লাগানোর জায়গা থাকলেও লিফট ছিল মাত্র দুটি। এর মধ্যে একটি শিক্ষকরা এবং আরেকটি শিক্ষার্থীরা ব্যবহার করত। ভবনটিতে ১৫টি বিভাগে মোট সাত হাজার ৮৮০ জন শিক্ষার্থী রয়েছে।

সেসময় শিক্ষার্থীদের অভিযোগ ছিল, একটিমাত্র লিফট দিয়ে ওঠানামা করতে গিয়ে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট দাঁড়িয়ে থাকতে হয়। তা ছাড়া ওঠার সময় লিফট অনবরত দুলতে থাকে। দীর্ঘ সময় ধরে সারি দিয়ে দাঁড়িয়ে থাকার কারণে ক্লাস ধরতে না পারা ছিল নিত্য ঘটনা। তাই ক্লাস ধরতে অনেকে বহুতল সিঁড়ি বেয়ে উপরে উঠত।

অন্যদিকে শিক্ষার্থীদের এ বাড়তি চাপ শিক্ষকদের লিফটেও দেখা যেত। অতিরিক্ত শিক্ষার্থী ও শিক্ষকদের চাপে এক অস্বস্তিকর অবস্থা দেখা যেত। কিন্তু নতুন অত্যাধুনিক এ দুইটি লিফট চালু হলে সকল বিড়ম্বনার নিরসন হবে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ ও শিক্ষার্থীরা।

নতুন লিফট চালু সম্পর্কে এ ভবনের আট তালার গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আব্দুর রাজ্জাক বলেন, আমরা যারা নতুন ভবনের শিক্ষার্থী রয়েছি তাদেরকে লিফটের সংকট সব সময় ভুগিয়ে আসছে। অনেক সময় দেখা যায় লিফটের জন্য দেরি হওয়ায় ক্লাস মিস হয়ে যায়। এমনকি পরীক্ষাতেও সময়মতো উপস্থিত হওয়া সম্ভব হয় না। এছাড়া লিফটে উঠা নামার জন্য দীর্ঘ লাইন ধরতে হয় যা সত্যি অস্বস্তিকর। আবার লিফটের সংকট থাকায় টিচারদের লিফটও ব্যবহার করতে হয় যা বিব্রতকর। নতুন এই লিফট দুইটিসহ বাকিগুলো চালু হলে আমরা উপকৃত হব।

লিফট চালুর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান বলেন, লিফটের কাজ কত দূর এ বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ের ইডি জানে। তবে ওখানে ছয়টি লিফট হওয়ার কথা ছিল। দুইটির কাজ শেষ হয়েছে শুনলাম। সবগুলো চালু হলে শিক্ষার্থীরা উপকৃত হবে।


   আরও সংবাদ