ঢাকা, সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৬ চৈত্র ১৪২৭, ১৪ রবিউল সানি ১৪৪২

জয় পেতে কার কী চাই


প্রকাশ: ৬ নভেম্বর, ২০২০ ০২:৫৭ পূর্বাহ্ন


জয় পেতে কার কী চাই

স্টাফ রিপোর্টার: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ফল নিয়ে চরম উদ্বেগ ও উৎকণ্ঠায় দিন কাটছে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সমর্থকদের। সবাই চূড়ান্ত ফলের অপেক্ষায় প্রহর গুনছেন।

বেশিরভাগ অঙ্গরাজ্যের ফল জানা গেলেও কয়েকটি রাজ্যের ফল ঘোষণা এখনও বাকি। এএফপির খবরে বলা হয়েছে, ৪৫টি অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে। বিবিসি বলছে, ৪৪টি ফল ঘোষণা করা হয়েছে। অ্যারিজোনার ফল নিয়ে দ্বিধায় বিশ্ব মিডিয়া।

এএফপি ও এপির হিসাবে ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে এগিয়ে আছেন জো বাইডেন। ট্রাম্প পেয়েছেন ২১৪টি।  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হবে। সে হিসাবে বাইডেনের দরকার ৬ ইলেকটোরাল ভোট, আর ট্রাম্পের ৫৬টি।

আর বিবিসির হিসাবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ২৫৩ ইলেকটোরাল ভোট জিতে কাঙ্ক্ষিত লক্ষ্য থেকে মাত্র ১৭ ভোট দূরত্বে আছেন।

অন্যদিকে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত জিতেছেন ২১৪ ইলেকটোরাল ভোট; চূড়ান্ত জয় পেতে হলে তার চাই আরও ৫৬ ভোট।

জর্জিয়া, নেভাদা, পেনসিলভানিয়া, আলাস্কা, অ্যারিজোনা ও নর্থ ক্যারোলিনায় এখনও ভোট গণনা চলছে। এসব রাজ্যের ফলই নির্ধারণ করে দেবে দুই প্রার্থীর ভাগ্য।

এএফপি বলছে, অ্যারিজোনায় এরই মধ্যে জয়ী হয়েছেন বাইডেন। তিনি ৬ ইলেকটোরাল ভোটের নেভাদায় জয় পেলেই হোয়াইট হাউস নিশ্চিত করতে পারবেন।

আর বিবিসি বলছে, বাইডেন যদি ২০ ইলেকটোরাল ভোটের রাজ্য পেনসিলভানিয়ায় জিতে যান, অথবা বাকি চার রাজ্যের মধ্যে যে কোনো দুটিতে জয় নিশ্চিত করতে পারেন, তা হলেই তার হোয়াইট হাউসে যাওয়া নিশ্চিত।

অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্পকে হোয়াইট হাউসের দখল ধরে রাখতে হলে পেনসিলভানিয়ার সঙ্গে আরও অন্তত তিনটি রাজ্যে জিততে হবে।  

বিভিন্ন মিডিয়ার খবরে বলা হয়েছে, অ্যারিজোনায় ম্যারিকোপা ও পিমা কাউন্টিতে নতুনভাবে ভোট গণনায় সামান্য ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন। তিনি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৪৬ হাজার থেকে ৪৯ হাজার ভোটে এগিয়ে রয়েছেন।

জর্জিয়া

ডোনাল্ড ট্রাম্প এই রাজ্যটিতে এগিয়ে আছেন। দিনের শুরুতে ১৮ হাজার ভোটে এগিয়ে থাকলেও এখন বাইডেনের চেয়ে মাত্র দুই হাজার ভোটে এগিয়ে তিনি।

নেভাদা

রাজ্যটিতে ভোটের ব্যবধান কমিয়ে আনার প্রত্যাশা ছিল ট্রাম্পের। কিন্তু তা আরও বাড়ছে। ব্যবধান আট হাজার থেকে বেড়ে তা ১১ হাজারে পৌঁছেছে।

পেনসিলভানিয়া

দিনের শুরুতে এক লাখ ৬০ হাজার ভোটে এগিয়ে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সেই ব্যবধান কমে এখন ৩৭ হাজারে পৌঁছাল।


   আরও সংবাদ