ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

দেখায় কানাডা-ইতালির ভিসা নিয়ে যায় সমুদ্র পথে, আটক মাহফুজুর


প্রকাশ: ১০ অগাস্ট, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


দেখায় কানাডা-ইতালির ভিসা নিয়ে যায় সমুদ্র পথে, আটক মাহফুজুর

   

স্টাফ রিপোর্টার : রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে কানাডা, পোল্যান্ড, জাপান, তিউনিসিয়া ও ইতালি যাওয়ার ভূয়া ওয়ার্ক পারমিট ও ভূয়া ভিসা দেখিয়ে সমুদ্র পথে অবৈধভাবে মানবপাচারের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার দায়ে দুর্ধর্ষ মানবপাচারকারী চক্রের এক সক্রিয় সদস্য মাহফুজুর রহমান (৫০) আটক করেছে র‌্যাব-৩।

মঙ্গলবার (১১ আগস্ট) বিকালে র‌্যাব-৩এর' শাহজাহানপুর ঝিলপাড় কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার বীণা রাণী দাস এক বার্তায় এ তথ্য জানান হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার বীণা রাণী দাস বলেন, প্রতারণার শিকার ব্যক্তির অভিযোগের ভিত্তিতেগতকাল দুপুরে শাহজাহানপুর এলাকায় অভিযান চালিয়ে সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের সদস্য মাহফুজুর রহমানকে আটক করা হয়। এসময় তার কাছ থেকে ২৩টি পাসপোর্ট, ২ টি মোবাইল ফোন, মানবপাচারের দালিলিক প্রমাণপত্র (২০০ কপি), ০৫ টি পুলিশ ক্লিয়ারেন্স উদ্ধার করা হয়।

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে জানা যায়, সে এবং ভারতে অবস্থানরত মানবপাচারকারী চক্রের আরেক সদস্য শামিম আহমেদ (৩০) মিলে দীর্ঘদিন যাবৎ দিল্লী, দুবাই, আলজেরিয়া ও মরক্কো হয়ে সাগর পথে রাবার বোটে মানবপাচার করে আসছে। একাজে তারা বিভিন্ন সময় বহুমুখী প্রতারণার আশ্রয় নিয়ে থাকে। 

ভিকটিমদের বিশ্বাস অর্জনের জন্য তারা ভূয়া ওয়ার্ক পারমিট, ভূয়া ভিসা প্রদান করে কানাডা, পোল্যান্ড, জাপান, তিউনিসিয়া ও ইতালি প্রেরণের প্রলোভন দেখিয়ে একেকজন ভিকটিমের নিকট হতে ধাপে ধাপে ৬ লক্ষ থেকে শুরু করে ১৪ লক্ষ টাকা পর্যন্ত আদায় করে থাকে। এভাবে তারা প্রতারণার আশ্রয় নিয়ে বিদেশ গমন ইচ্ছুকদের নিকট হতে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। 

র‌্যাব-৩ এ অভিযোগকারী ৪ জনের নিকট থেকে উক্ত ব্যক্তি ২৪ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। 

উল্লেখ্য, আটককৃত আসামীর বিরুদ্ধে রাজধানীর বনানী ও উত্তরা পূর্ব থানায় পৃথক ২ টি মামলা রয়েছে। এবং আজকের ঘটনায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।


   আরও সংবাদ