ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

কর্মহীন ৯৬০০ সংস্কৃতিসেবীকে সাড়ে ৪ কোটি টাকা অনুদান দিয়েছে সরকার


প্রকাশ: ২৮ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


কর্মহীন ৯৬০০ সংস্কৃতিসেবীকে সাড়ে ৪ কোটি টাকা অনুদান দিয়েছে সরকার

   

স্টাফ রিপোর্টার : করোনাে'র কারণে কর্মহীন হয়ে পড়া সারাদেশের ৯ হাজার ৬০০ জন অসচ্ছল শিল্পী ও সংস্কৃতিসেবীদের মাঝে এ পর্যন্ত ৪ কোটি ৬৬ লক্ষ টাকার বিশেষ অনুদান প্রদান করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

আজ বুধবার (২৯ জুলাই) সকালে সচিবালয়ের নিজ দপ্তরে এক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

প্রদত্ত বিশেষ অনুদানের মধ্যে ১ম কিস্তিতে ৬৪ জেলার ৩ হাজার ২০০ জন সংস্কৃতিসেবীকে এক কোটি ৬০ লক্ষ টাকা ও ২য় কিস্তিতে ৩ হাজার ৪০ জন সংস্কৃতিসেবীকে এক কোটি ৫২ লক্ষ টাকা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে বিতরণ করা হয়। 

তাছাড়া ঢাকা মহানগরীর সংস্কৃতিসেবীদের মাঝে ১ম কিস্তিতে ১৩৩৯ জনকে ৬৬ লক্ষ ৯৫ হাজার টাকা ও ২য় কিস্তিতে ১০০০ জনকে ৫০ লক্ষ টাকা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে বিতরণ করা হয়। 

অধিকন্তু বিভিন্ন সাংস্কৃতিক সংঘ, প্রতিষ্ঠান ও ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় হতে সরাসরি ১০২১ জন সংস্কৃতিসেবীকে প্রায় ৩৭ লক্ষ টাকার বিশেষ অনুদান প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, করোনা'র বিশেষ অনুদান ছাড়াও গত ২০১৯-২০ অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কল্যাণ অনুদান খাত হতে মন্ত্রণালয়ের নিয়মিত তালিকাভুক্ত ৩ হাজার ৭৫৬ জন অসচ্ছল শিল্পী ও সংস্কৃতিসেবীদের মাঝে ইতোমধ্যে ৫ কোটি ৮৯ লক্ষ টাকা বিতরণ করা হয়েছে।


   আরও সংবাদ