ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

প্রতারণা চক্রের এক নারীসহ ১২ নাইজেরিয়ানকে গ্রেফতার করেছে সিআইডি


প্রকাশ: ২১ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


প্রতারণা চক্রের এক নারীসহ ১২ নাইজেরিয়ানকে গ্রেফতার করেছে সিআইডি

   

স্টাফ রিপোর্টার : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতারণার সঙ্গে জড়িত থাকার দায়ে কাস্টমস কর্মকর্তা পরিচয় দানকারী এক নারীসহ ১২ নাইজেরিয়ার নাগরিককে গ্রেফতার করেছে সিআইডি।

আজ বুধবার (২২ জুলাই) দুপুরে সিআইডি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তাদের প্রতারণার বিষয়ে জানানো হয়।

গ্রেফতারকৃত হলেন- নান্দিকা ক্লিনেন্ট চেকেঙ্গো (৩২), ক্লিটাস অ্যাচোনা (৩১), ওনেকুলভে থিমিটি চিনঙ্গে (৩০), একিনি উইজডম (৩০), চিগোজি (৩০), ইভান্ডে গ্রেব্রিল ওভিনা (৩০), চেলেসটিন পেট্রিক ওভিয়াজুলো (৩০), মরডি নামডি কলনিস (৩০), অরদু চোকুদ সামি (৩০), দুভোকং সোমাইনা (৩০), জিরিন প্রেসাস একিনি (৩০), নউগক উইজডম চিকাডো (৩০) ও বাংলাদেশের নাগরিক রাহাত আরা খানম ওরফে ফারাজানা মহিউদ্দিন (৩০)। 
 
তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৫টি ল্যাপটপ, অসংখ্য সিম, ১৪টি বিভিন্ন মডেলের মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। 

তারা অভিনব কায়দায় সাধারনত বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সঙ্গে ফেসবুকে বন্ধুত্ব তৈরি করে। বন্ধুত্বের এক পর্যায়ে ক্যাথরিন কালেন সুফিয়া নামের একটি ম্যাসেঞ্জার আইডি থেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্টসহ পার্সেল গিফট করার প্রস্তাব দেয়। 

পরবর্তী সময়ে এই সব মূল্যবান সামগ্রীর এয়ারলাইন্স বুকিং এর ডকুমেন্ট পাঠায়। এর পর এসব গিফট বক্সে কয়েক মিলিয়ন ডলারের মূল্যবান সামগ্রী রয়েছে বলে তারা ভিকটিমকে অবহিত করে। এবং চট্টগ্রাম কাস্টমস গুদাম থেকে রিসিভ করতে বলে। 

এ সময় তাদের গুরুত্বপূর্ণ সহযোগি গ্রেপ্তারকৃত রাহাত আরা নিজেকে কাস্টমস কমিশনার পরিচয় দিয়ে ভিকটিমকে মূল্যবান গিফটটি প্রদানসহ শুল্ক বাবদ ৪ লাখ ২৫ হাজার টাকা দিতে কয়েকটি ব্যাংক অ্যাকাউন্টে দেয়ার জন্য বলে। গিফটটি গ্রহণ না করলে আইনি জটিলতার ভয়ও দেখায়। 

এ অবস্থায় ভিকটিম তাদের দেয়া বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে ৩ লাখ ৭৩ হাজার টাকা পাঠায়। একইভাবে আসামিরা পরষ্পরের যোগ সাজসে প্রতারণা করে শতাধিক ভিকটিমের কাছ থেকে ৫-৬ কোটি টাকা ২ মাসের মধ্যে হাতিয়ে নিয়েছে। 

গ্রেফতারকৃত বিদেশিরা দীর্ঘদিন ধরে বাংলাদেশে অবস্থান করে এ ধরনের প্রতারণা করে আসলে এ দেশে তাদের অবস্থানের বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেনি। 

তাদের বিরুদ্ধে রাজধানীর পল্লবী থানায় একটি মামলা দায়ের করেছে। এ ছাড়া ফরেনার্স কন্ট্রোল অ্যাক্ট ১৯৪৬ অনুাসরে অবৈধভাবে এ দেশে অবস্থানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


   আরও সংবাদ