ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

রাঙ্গাবালীতে বিষ প্রয়োগে মাছ শিকারের অভিযোগ


প্রকাশ: ১৭ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


রাঙ্গাবালীতে বিষ প্রয়োগে মাছ শিকারের অভিযোগ

   

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালী জেলার রাঙ্গাবালীতে খালে বিষ দিয়ে মাছ ধরার অভিযোগ পাওয়া গেছে। দিনে কিংবা রাতের অন্ধকারে উপজেলার ছোটছোট খালে বিষ দিয়ে মাছ শিকার করে তা স্থানীয় মৎস্য ব্যাবসায়ীদের কাছে এবং আশেপাশের হাটে বাজারে বিক্রি করছে অসাধু একটি চক্র। এ চক্রের সদস্যদের গ্রেফতারের দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

জানা যায়, উপজেলার মৌডুবী ফরেস্ট বিট এর আওতাধীন বনবিভাগের আশাবাড়িয়া ও চড়তুফানিয়ার কয়েকটি সরকারি খালে দিনে এবং বেশিরভাগ সময় রাতে ভাটার সময় বিষ দিয়ে মাছ ধরা হচ্ছে। আর এ বিষ দেয়ার ফলে জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। একই সঙ্গে বিষাক্ত মাছ খাওয়ায় স্বাস্থ্যঝুঁকিতে এলাকার মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়, খালে বিষ প্রয়োগ এর ফলে মাছ সহ সব জলজ প্রাণীর মৃত্যু হচ্ছে। পেশাদার জেলেদের পাশাপাশি স্থানীয় কিছু যুবক এ কাজের সঙ্গে জড়িত। উপজেলার মৌডুবী ইউনিয়ন এর ভুইয়াকান্দা গ্রামের মিজানুর রহমান বলেন, একটি চক্র মৌডুবীর বনবিভাগের খালে অহরহ বিষ দিয়ে মাছ ধরছে।

তিনি ভুইয়াকান্দা গ্রামের বাসিন্দা দুলাল (৩০) কে চিহ্নিত করে আরো বলেন, এই দুলাল বিষ প্রয়োগ করে মাছ শিকার করে, একাধিক বার বনবিভাগের কর্মকর্তাদের হাতে ধরা পরার পরও পার পেয়ে যাচ্ছেন। এই চক্রটিকে গ্রেফতারের দাবিও জানান তিনি।

এ বিষয়ে উপজেলার মৌডুবী ফরেস্ট ক্যাম্প এর বিট কর্মকর্তা জানান,একদল চক্র বিষ প্রয়োগ করে মাছ শিকার করতে পারে। আমাদের ওইভাবে এক্সেস নেই সব সময় টহল দিতে পারবো বা আমাদের দ্রুতগামী নৌ-যান নেই যে টহল দিবো । যার কারনে চক্রটির বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে পারছি না।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন, বিষ প্রয়োগ করে মাছ শিকার করা অন্যায় অপরাধ। এমন ঘটনার সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিবো।


   আরও সংবাদ