ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

ডব্লিউএইচও নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আশা তেদ্রোসের


প্রকাশ: ২২ এপ্রিল, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ডব্লিউএইচও নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আশা তেদ্রোসের

   

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের এই ভয়াবহ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) অর্থায়ন বা তহবিল দেওয়া স্থগিতের সিদ্ধান্ত নিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু সেই সিদ্ধান্ত দেশটির প্রশাসন পুনর্বিবেচনা করবে বলে আশা প্রকাশ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বুধবার (২২ এপ্রিল) জেনিভাতে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস নিজেদের মূল মনোযোগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি শেষ করা ও মানুষের জীবন বাঁচানো জানিয়ে এ আশা প্রকাশ করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মহামারি মোকাবিলার ক্ষেত্রে ডব্লিউএইচও-এর ভূমিকার সমালোচনা করেন এবং জাতিসংঘের এই সংস্থাটিতে অর্থায়ন স্থগিত করার সিদ্ধান্তের কথা জানান।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি করোনা ভাইরাস প্রাদুর্ভাবের বিষয়ে ঠিক সময়ে ডব্লিউএইচওকে জানাতে ব্যর্থ হয়েছে, যুক্তরাষ্ট্র এটি প্রবলভাবে বিশ্বাস করে বলে বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওও জানিয়েছেন।

ব্রিফিংয়ে ডব্লিউএইচও প্রধান বলেন, আমি আশা করছি, তহবিল স্থগিত করার বিষয়টি পুনর্বিবেচনা করা হবে। যুক্তরাষ্ট্র আবার ডব্লিউএইচও-এর কাজে সমর্থন দিয়ে জীবন বাঁচানো অব্যাহত রাখবে। আমার আশা, এটি একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ বলে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে। যা শুধু অন্যদেরই সাহায্য করে না, যুক্তরাষ্ট্রবাসীদেরও নিরাপদ থাকতে সাহায্য করে।

তবে তার মূল মনোযোগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই মহামারি শেষ করা ও মানুষের জীবন বাঁচানো বলে জানান তিনি।


   আরও সংবাদ