ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

নতুন নেতৃত্বে নতুন মিশনে বাংলাদেশ


প্রকাশ: ২৫ জুলাই, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


নতুন নেতৃত্বে নতুন মিশনে বাংলাদেশ

   

বিশ্বকাপ হতাশা ভুলতে না ভুলতেই নতুন মিশনে নামতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলকে। পুরনো সবকিছু ভুলে নতুনভাবে শুরু করতে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে কলম্বোতে অবস্থান করছে বাংলাদেশ।

আজ শুক্রবার সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হবে ম্যাচটি।

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা ছিল স্বপ্নকে ছুঁয়ে দেখার মতো। প্রথম ম্যাচেই শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ছন্দ খুঁজে নেন সাকিব-তামিমরা। এরপর ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তানের বিপক্ষে জয় পায় দলটি। ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলেও হারতে হয়েছে বাংলাদেশকে। ইংল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে সবচেয়ে বাজে পারফর্মেন্স করে আট নম্বর স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে বাংলাদেশ।

হতাশাজনক সেই পারফর্মেন্সের পর এটাই বাংলাদেশ দলের প্রথম অ্যাসাইনমেন্ট। এই সফরের জন্য পুরো দলকেই নতুন করে সাজিয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো ওয়ানডে অধিনায়কত্ব পেয়েছেন তামিম ইকবাল। নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ইনজুরি তামিমকে সুযোগ করে দিয়েছে নতুন পরীক্ষা দেয়ার। বিশ্বকাপে ব্যাট হাতে প্রত্যাশা অনুযায়ী পারফর্মেন্স করতে ব্যর্থ হওয়া বাঁহাতি এই ব্যাটসম্যান নতুন দায়িত্ব দিয়ে ঠিকই পুষিয়ে দিতে চাইবেন।

নেতৃত্বে অভিষেক হচ্ছে, তবে সেটা নিয়ে রোমাঞ্চিত নন তামিম। নতুন এই চ্যালেঞ্জে নিজেকে প্রমাণ করতে তাঁর লক্ষ্য সুষ্ঠুভাবে দায়িত্ব পালন। দল হিসেবে ভালো খেলা। দলের ১০ জন ক্রিকেটার ভালো খেললেই নিজেকে ভালো নেতা হিসেবে ভাবতে পারবেন তামিম।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম বলেন, আমরা যদি জিততে পারি বা দল ভালো খেলে তখন অধিনায়ক হিসেবে বিশেষ কিছু মনে হবে। আমি বিশ্বাস করি, বাকি ১০ জন যদি পারফর্ম করতে পারে তাহলে একজন অধিনায়ক কেমন সেটাই প্রমাণ করবে। আমি আসলে সেভাবে চিন্তা করছি না যে অধিনায়ক হিসেবে অভিষেক হবে। এই করছি, সেই করছি, অভিষেক হচ্ছে কিনা এগুলো নিয়ে আসলে আমি খুব বেশি রোমাঞ্চিত থাকি না। বরং আমার যে কাজ এবং দায়িত্ব তা যেন পুরোপুরিভাবে পালন করতে পারি, সেদিকে মনোযোগ দিচ্ছি। বোর্ড আমাকে একটি দায়িত্ব দিয়েছে, আমি নিশ্চিত যে যারা খেলবে তাদেরকে আমি আমার যথাসাধ্য সাহায্য করবো।

শুধু অধিনায়কত্বেই নয়, দলে এসেছে বেশ কিছু পরিবর্তন। দলে ফিরেছেন শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা, তাইজুল ইসলাম, এনামুল হক বিজয়রা। ব্যক্তিগত কারণে এই সিরিজে নেই সাকিব আল হাসান ও লিটন দাস। ইনজুরির কারণে শ্রীলঙ্কা সফরে যাওয়া হয়নি তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের।

বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্নভঙ্গে চাকরি গিয়েছে প্রধান কোচ স্টিভ রোডসের। দ্বিতীয়বারের মতো অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পেয়েছেন খালেদ মাহমুদ সুজন। আরো একবার এই দায়িত্ব চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক।

বাংলাদেশের বিশ্বকাপ পারফর্মেন্স যেমন আশানুরূপ হয়নি, শ্রীলঙ্কাও এবারের বিশ্বকাপে নিজেদের মেলে ধরতে পারেনি। বিশ্বকাপের সেই ধাক্কা সামলে সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য তামিমবাহিনীর বিপক্ষে জয় তুলে নিতে চায় লঙ্কানরাও। জয়ের ছন্দে ফিরতে ঘরের মাঠে নিজেদের সামর্থ্য দেখাতে একটুও পিছপা হবে না দলটি। সঙ্গে দলটির অভিজ্ঞ পেসার এবং সাবেক অধিনায়ক লাসিথ মালিঙ্গা বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ শেষেই ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা গিয়েছেন।

তাই শেষ ম্যাচে মালিঙ্গাকে জয় উপহার দিতে স্বভাবতই মরিয়া থাকবে শ্রীলঙ্কা। যদিও মালিঙ্গাকে আরও কিছুটা সময় দলে চেয়েছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। তাঁর ভাষায়, ‘আমি তাঁর সঙ্গে কথা বলেছি। আমি তাঁকে তিন ম্যাচ খেলে অবসর নিতে বলেছি। তবে সে একটি মাত্র ম্যাচ খেলতে চায় শ্রীলঙ্কায় এবং তরুণদের সুযোগ করে দিতে চায়।’

জয়ের জন্য উন্মুখ থাকবে দুই দলই। যদিও দুই দলের মুখোমুখি লড়াইয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ। দুই দল এখন পর্যন্ত ৪৫টি ওয়ানডে খেলেছে, যেখানে ৩৬ ম্যাচে জয়ের মুখ দেখেছে শ্রীলঙ্কা। ৭ ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। তবে শেষ দেখায় শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ। এশিয়া কাপে ১৩৭ রানের বিশাল জয় পেয়েছিলেন সাকিব-তামিমরা। তাই আত্মবিশ্বাসে কিছুটা এগিয়ে থাকছে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা, এনামুল হক বিজয় ও শফিউল ইসলাম।

শ্রীলঙ্কা স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা, আভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, শিহান জয়সুরিয়া, ধনঞ্জয়া ডি সিলভা, দাশুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপনসো, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ, কাশুন রাজিথা, লাহিরু কুমারা, থিসারা পেরেরা, ইসুরু উদানা।


   আরও সংবাদ