ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলায় ওয়েবসাইট চালু করল মার্কিন দূতাবাস


প্রকাশ: ২০ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলায় ওয়েবসাইট চালু করল মার্কিন দূতাবাস

   

কূটনৈতিক প্রতিবেদক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষায় ওয়েবসাইট চালু করল ঢাকায় মার্কিন দূতাবাস বৃহস্পতিবার চার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়ান ওয়াগনার বাংলা ওয়েবসাইটের উদ্বোধন করেন। 

ওয়েবসাইটটি দূতাবাসের ইংরেজি ওয়েবসাইটটির অনুরূপ। এর ফলে তথ্যপ্রাপ্তির সুযোগ নিশ্চিত এবং পারস্পরিক সমঝোতা আরও বৃদ্ধি পাবে।

চার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়ান ওয়াগনার বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশে এবং বিশ্বজুড়ে বাংলাদেশিদের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করে আছে। বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনই জাতিসংঘকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রবর্তনে উৎসাহিত করে। অতীতে সংঘটিত এই ঐতিহাসিক বাংলাভাষা আন্দোলনকে শ্রদ্ধা জানাতে দূতাবাসের পক্ষে এর নতুন বাংলা ওয়েবসাইট উদ্বোধন করা আমার জন্য সম্মান এবং আনন্দের।

এটি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, ভ্রমণ ভিসা, সংস্ককৃতিগত, শিক্ষাগত ও পেশাগত এক্সচেঞ্জ কর্মসূচিসহ অনেক কিছু সম্পর্কে তথ্য যোগাবে।

ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত রবার্ট মিলার এক বার্তায় বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে যুক্তরাষ্ট্র দূতাবাসের নতুন বাংলা ভাষার ওয়েবসাইটের উদ্বোধন ঘোষণা করতে পেরে আমি গর্বিত।

আমরা আশা করি এই অসাধারণ জাতি যে ভাষাটির মর্যাদা রক্ষার জন্য বীরত্বের সঙ্গে লড়েছে, সেই বাংলা ভাষার নতুন ওয়েবসাইট বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি করবে।


   আরও সংবাদ