ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

প্রবাস থেকেও দেশের গণতন্ত্র রক্ষার শপথ নিতে হবে


প্রকাশ: ২৬ মার্চ, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


প্রবাস থেকেও দেশের গণতন্ত্র রক্ষার শপথ নিতে হবে

   

ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে নিউইয়র্কে সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র সিলেট বিভাগীয় ছাত্রদল। সমাবেশে বক্তারা বলেন, দেশে জনগণের নির্বাচিত সরকার নেই। আইনের শাসন ও কথা বলার অধিকার নেই। প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে প্রবাস থেকেও দেশের গণতন্ত্র পুনরুদ্ধারের শপথ নিতে হবে।

স্থানীয় সময় ১ জানুয়ারি রাতে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের বাংলাবাজার এশিয়ান ড্রাইভিং স্কুল পার্টি সেন্টারে আয়োজিত সমাবেশে যুক্তরাষ্ট্র শাখা ছাত্রদল ছাড়াও বিএনপি, যুবদল, জাসাসের নেতা-কর্মীরাও উপস্থিত ছিলেন। কেক কেটে ছাত্রদলের পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করা হয়।

সিলেট মহানগর ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক মোস্তফা কামাল পাশা মওদুদের সভাপতিত্বে ও নিউইয়র্ক স্টেট ছাত্রদলের সভাপতি আশফাক চৌধুরী জামির পরিচালনায় সমাবেশে টেলিকনফারেন্সে বক্তৃতা করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তৃতা করেন যুক্তরাষ্ট্র শাখা যুবদলের সাধারণ সম্পাদক আবু সাইদ আহমদ, ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন সদস্য রেজাউল করিম মুরাদ, ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জনি, নিউইয়র্ক অঙ্গরাজ্য শাখা বিএনপির সাংগঠনিক সম্পাদক খলকুর রহমান, বিএনপি নেতা ইমরান রন শাহ, যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক আমানত হোসেন আমান, নিউইয়র্ক অঙ্গরাজ্য শাখা যুবদলের সাধারণ সম্পাদক রেজাউল আজাদ ভূঁইয়া, যুবদল নেতা ওয়েছ আহমেদ, ব্রঙ্কস শাখা বিএনপির সাধারণ সম্পাদক কাওসার হোসেন, মৌলভীবাজার জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক তপদীর রায় ভূবণ, সাবেক ছাত্রদল নেতা আবদুস সামাদ টিটু, রুহুল রকি, সিলেট জেলা ছাত্রদলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জাহিদ খান, শরিফ আহমেদ, মনির ইলাহী চৌধুরী, আকিকুর চৌধুরী জাবের, মমিনুল ইসলাম মিয়া, কানু দেব, শংকর গোস্বামী, আবু সাহেদ, খালিক মিয়া প্রমুখ।

বক্তারা বলেন, দেশের গণতন্ত্র রক্ষাসহ জাতির দুর্দিনে পাশে দাঁড়ানোর জন্য প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছাত্রদল প্রতিষ্ঠা করেছিলেন। তার সেই আশা পূরণে ছাত্রদলকে সব ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। মানুষের ভোটাধিকার ফিরিয়ে এনে দেশে সুষ্ঠু গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। শুরু করতে হবে সরকার পতনের দুর্বার আন্দোলন। জাতির এই দুর্দিনে জিয়ার সৈনিকদের ঐক্যের বিকল্প নেই।

বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির বলেন, দেশে জনগণের নির্বাচিত সরকার নেই। আইনের শাসন নেই। কথা বলার অধিকার নেই। এ স্বৈরাচারী সরকারের পতন ঘটাতে গোটা জাতি আজ বেগম জিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ। গণতন্ত্র পুনরুদ্ধার করতে প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনে সবাইকে শপথ নিতে হবে।

যুক্তরাষ্ট্র শাখা যুবদলের সাধারণ সম্পাদক আবু সাইদ আহমদ বর্তমান সরকারের জুলুম-নির্যাতন, হামলা-মামলার শিকার বিএনপি নেতা-কর্মীদের আর্থিক-মানসিক সহযোগিতা দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, খালেদা জিয়া ও তারেক রহমানের নেতৃত্বে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এ স্বৈরাচারী সরকারের পতন ঘটাতে হবে। তিনি ছাত্রদলের সাবেক নির্বাচিত সাধারণ সম্পাদক ও বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীকে অবিলম্বে ফিরিয়ে দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

আলোচনা সভা শেষে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন নেতৃবৃন্দ।


   আরও সংবাদ