ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস, থাকছে যেসব কর্মসূচি


প্রকাশ: ৩০ জুন, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস, থাকছে যেসব কর্মসূচি

   

ঢাবি প্রতিনিধি : ইতিহাস, ঐতিহ্য, গৌরবের ধারকও বাহক বাংলাদেশের সূতিকাগার -ঢাকা বিশ্ববিদ্যালয় ৯৯ তম বছরে পদার্পণ করেছে আজ। ১৯২১ সালের ১লা জুলাই এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষ্যে আগামীকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। তবে হল, বিভাগ, ইনস্টিটিউট ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে বলে ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে দিনব্যাপী নানাবিধ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে - সকাল ১০টার পূর্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের প্রশাসনিক ভবন সংলগ্ন মলে একত্রিত হওয়া, জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা, সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্বোধনী সংগীত পরিবেশন এবং উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে ছাত্র-শিক্ষক কেন্দ্রে গমন এবং সকাল ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‌‌‌‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে দুর্লভ পাণ্ডলিপি প্রদর্শন করা হবে। চারুকলা অনুষদের উদ্যোগে বেলা ৩টায় অনুষদ প্রাঙ্গণে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কার্জন হল ভবনের উত্তর-পূর্ব বারান্দায় উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি প্রদর্শন করা হবে।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে বিশ্ববিদ্যালয় সুইমিং পুলে সাঁতার প্রতিযোগিতা, দুপুর সাড়ে ১২টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে সাইকেল শোভাযাত্রা এবং বিকেল ৩ টায় কেন্দ্রীয় খেলার মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ডাকসু’র মধ্যে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হবে। এছাড়াও ৪-৫ জুলাই আলোকচিত্র প্রদর্শনী ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হবে।

এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন স্ব স্ব কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করবে বলে জানা গেছে। দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে আলোকসজ্জাসহ তিনটি গুরুত্বপূর্ণ প্রবেশপথে সুসজ্জিত তোরণ নির্মাণ করা হয়েছে।


   আরও সংবাদ