ঢাকা, রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১৩ চৈত্র ১৪২৯, ৩ জ্বমাদিউল আউয়াল ১৪৪৪

ঢাকা-কলকাতা পূনরায় সরাসরি বাস সার্ভিস চালু


প্রকাশ: ১০ জুন, ২০২২ ১১:৪১ পূর্বাহ্ন


 ঢাকা-কলকাতা পূনরায় সরাসরি বাস সার্ভিস চালু

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ ১ বছর ২ মাস পর চালু হলো ঢাকা-কলকাতা সরাসরি বাস সার্ভিস। শুক্রবার ২২ জন যাত্রী নিয়ে এই বাস কলকাতার উদ্দেশ্যে গেল। এবার এই সরাসরি বাস সার্ভিসের অনুমোদন পেয়েছেন শ্যামলী এন আর ট্রাভেলস পরিবহন। শুক্রবার সকাল ৮ টার সময় ঢাকা থেকে ছেড়ে বিকাল ৪ টার দিকে বাসটি বেনাপোল এসে পৌঁছায়। ইমিগ্রেশন কাস্টমস এর কার্যক্রম শেষ করে বিকাল ৫ টার সময় শ্যামলী এন আর পরিবহনটি বেনাপোল বর্ডার পার হয়ে ভারতের পেট্রাপোলে প্রবেশ করে।

সেখানেও ইমিগ্রেশন কাস্টমস এর কাজ সম্পন্ন করে কলকাতার উদ্দেশ্য ছেড়ে যাবে। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) এবার শ্যামলী এনআর ট্রাভেলসকে ঢাকা-কলকাতা সরাসরি চলাচলের অনুমতি দিয়েছেন বলে জানান, শ্যামলী এনআর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক শুভাঙ্কর ঘোষ রাকেশ। সরাসরি চলাচলকারী বাস সার্ভিস শ্যামলী এনআর ট্রাভেলস বেনাপোল পৌছালে বাসের প্রত্যেক যাত্রীকেও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন কবীর তরফদার, শার্শা থানা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল, পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ভূইয়া, বেনাপোল ইমিগ্রেশনের ওসি ইলিয়াস হোসেন ও শার্শা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সোহরাব 
হোসেন। করোনার কারণে বাস সেবা বন্ধ রাখার আগে ভারত ও বাংলাদেশের মধ্যে মোট ৫টি রুটে বাস চলাচল করত।

সেগুলো হচ্ছে, ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা ও ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা। করোনা মহামারির কারণে ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ ছিল ঢাকা-কলকাতা রুটের বাস চলাচল। প্রায় ২৬ মাস পর বিশ্বজুড়ে যখন করোনা মহামারি অনেকটাই নিয়ন্ত্রণে তখনই চাকা গড়িয়েছে ঢাকা-কলকাতা এবং কলকাতা-খুলনা রুটের রুটে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস। ১ জুন থেকে ঢাকা-শিলিগুড়ি রুটে মিতালী এবং ২৯ মে থেকে খুলনা-বেনাপোল-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু হয়েছে।
দু’দেশের মধ্যে বিমান চলাচল শুরু হয়েছে অনেক আগে থেকেই। শুক্রবার শুর হলো ঢাকা-কলকাতা রুটে সরাসরি যাত্রীবাহী বাস। বেনাপোল চেকপোস্ট শ্যামলী এনআর ট্রাভেলসের ম্যানেজার বাবলুর রহমান জানান, করোনার কারনে দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর শুক্রবার ২২ জন যাত্রী নিয়ে ঢাকা-কলকাতা রুটে সরাসরি যাত্রীবাহী বাস চলাচল শুরু হলো। শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল জানান, ঢাকা-কলকাতা রুটে শ্যামলী এনআর ট্রাভেলসের একটি বাস সরাসরি চলাচলের ব্যাপারে একটি পত্র পেয়েছি।


   আরও সংবাদ