ঢাকা, রবিবার, ২২ মে ২০২২, ৭ আশ্বিন ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩

আইডিতে টাকা আছে, উত্তোলনের উপায় নেই


প্রকাশ: ২৯ মার্চ, ২০২২ ১০:৪৫ পূর্বাহ্ন


আইডিতে টাকা আছে, উত্তোলনের উপায় নেই

নিস্বজ প্রতিবেদক: মাল্টিলেভেল কোম্পানী (এমএলএম) লেক্সাইমডটকম নামে একটি ওয়েব সাইট খুলে অফিস নিয়ে বসেন রাজধানীর মালিবাগে। এতে আইডি খুললেই হাজার হাজার টাকা দেখা যাবে, কিন্তু উত্তোলনের কোনো উপায় নেই। এছাড়া প্রতিটি ধাপে ধাপে রয়েছে অবিশ্বাস্য সব অফার। এভাবে প্রায় ৪ কোটি ৮০ লাখ টাকা আত্মসাৎ করেছে চক্রটি।

গতকাল রাজধানীর মতিঝিল ও খিলগাঁও এলাকা থেকে মাল্টিলেভেল কোম্পানী (এমএলএম) লেক্সাইমডটকম কোম্পানী'র সংঘবদ্ধ প্রতারক চক্রের দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর মালিবাগ সিআইডি সদর দপ্তরে সংস্থাটির ঢাকা মহানগর উত্তর বিভাগের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মোঃ খালিদুল হক হাওলাদার এতথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন sসহকারী পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন।s

সিআইডির এই কর্মকর্তা বলেন, এক হাজার ছয়’শত টাকার বিনিময়ে একটি আইডি পাবেন গ্রহক। তবে সাথে সাথে তার আইডিতে দেখাবে তিনশত টাকা। আর এভাবে তার পরে যত আইডি খুলা হবে, তার একটা অংশ পাবেন তিনি। আর কারোর সুপারিশে হলে তো লভ্যাংশের মাত্রাও বেড়ে যায়।

গ্রেপ্তাররা হলেন, এমএলএম লাক্সিম কোম্পানীর চেয়ারম্যান এমডি মিজানুর রহমান (৪০) ও কোম্পানীর ডাইরেক্টর জিয়াউদ্দিন (৩৬)। তাদের কাছ থেকে ল্যাপটপ, মোবাইল, নোট বুক উদ্ধার করা হয়েছে। আর এই মামলায় পলাতক আছেন- জাকির হোসেন, শহীদুল্লাহ ভুইয়া, আব্দুর রাজ্জাক, আরিফসহ অজ্ঞাতনামা আরও কয়েকজন। 

এসএসপি মোঃ খালিদুল হক হাওলাদার বলেন, লেক্সাইমডটকম কোম্পানীতে আইডি চালু করে প্রতি আইডিতে এক হাজার ৬০০ টাকা জমা দিলে ৩২০ দিনে লভ্যাংশ দিগুণ হবে বলে আশ্বাস দেওয়া হত। এছাড়া কোম্পানীতে বিনিয়োগ করলে অধিক লাভবান হওয়া যাবে লোভনীয় অফার দিয়ে শত শত মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে চক্রটি।

চক্রটি গ্রহকদের বলত বিনিয়োগকৃত টাকা ৩২০ দিন পূর্ণ হলে দ্বিগুণ হবে। পরে টাকা বিকাশ, নগদ ও চেকের মাধ্যমে পাওয়া যাবে। বিনিয়োগকৃত টাকার বিপরীতে তাদের তৈরিকৃত একটি নির্দিষ্ট সফটওয়্যারে গ্রাহকের ক্রয় করা অনলাইন আইডিগুলো প্রদর্শন শুরু করে। যাতে দেখা যায় প্রতিটি আইডির লভ্যাংশের টাকা।

পরস্পর সহযোগিতায় লভ্যাংশ দেওয়ার কথা বলে অসৎ উদ্দেশ্যে প্রতারণামূলক ভাবে মিথ্যা বিশ্বাসে প্রলুদ্ধ করে ভুয়া লেক্সাইমডটকম ওয়েব সাইট খুলে এ পর্যন্ত দুইশত ব্যক্তির কাছে তারা ৩০ হাজারের অধিক আইডি বিক্রি করেছে। এতে প্রায় ৪ কোটি ৮০ লাখ টাকা আত্মসাৎ করেছে চক্রটি।

এসএসপি মোঃ খালিদুল হক বলেন, এই ব্যবসার পাশাপাশি তারা এখন কুরিয়ার সার্ভিস চালু করেছে। এরমাধ্যে তারা প্রতিটি জেলার ম্যানেজার পদ সৃষ্টি করে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা নিচ্ছে। তবে আমাদের কাছে আসা তথ্য মতে এখন পর্যন্ত পাঁচ জেলায় তারা প্রতিনিধি নিয়োগ দিয়েছে।

বিষয়ে প্রবীর চন্দ্র দাস নামের এক ভুক্তভোগী বাদী হয়ে রাজধানীর রামপুরা থানার একটি মামলা করেছে। আজকে আদালতে তুলে আসামীদের পাঁচ দিনের রিমান্ড আবেদন করা হয়। পরে আদালত তাদের এক দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছে বলে জানান এই কর্মকর্তা।


   আরও সংবাদ