ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ কার্তিক ১৪২৯, ২৯ জ্বিলক্বদ ১৪৪৩

জবি ছাত্রী হলে পরিবর্ত ঠেকাতে পাঞ্চ সিস্টেম


প্রকাশ: ১১ মার্চ, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ন


জবি ছাত্রী হলে পরিবর্ত ঠেকাতে পাঞ্চ সিস্টেম

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে এক হাজার ২০০ জনের সিট বরাদ্দ দেয়া হয়েছে। তবে একজনের পরিবর্তে আরেকজন যেন না উঠতে পারে এজন্য থাকবে আধুনিক পাঞ্চ সিস্টেম। প্রত্যেক শিক্ষার্থীকে নিজস্ব আইডি কার্ড পাঞ্চ করার মাধ্যমে ঢুকতে হবে বলে জানান হলটির প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম।

মুঠোফোনে প্রতিবেদনকে বিষয়টি জানান প্রভোস্ট। তিনি বলেন, অনেক অভিযোগ শুনছি যে, একজনের সিটে আরেকজন উঠতে চায়। কিন্তু আমরা প্রত্যেকটি ছাত্রীর জন্য আধুনিক কার্ড তৈরি করব। এটি পাঞ্চ করে হলে প্রবেশ করতে হবে। এতে করে অনুমতিপ্রাপ্ত ছাত্রী ব্যতিত অন্য ছাত্রীরা হলে থাকতে পারবে না। হলটি হবে আধুনিক সিস্টেমের।

উল্লেখ্য, ১৬ তলা বিশিষ্ট হলটিতে ১৫৬টি কক্ষে ৬২৬ টি আসন রয়েছে। প্রথম থেকে প্রতি আসনে একজনকে তোলার কথা বলা হয়। তবে প্রতি আসনে দুইজন করে তুলতে ১২০০ জনের তালিকা প্রকাশ করা হয়।বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি হওয়ার পর সিদ্ধান্ত পরিবর্তন বলছেন অনেকে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, অনেক শিক্ষার্থীকে সুযোগ দিতে এমন সিদ্ধান্ত। 

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বর্ণাঢ্য আয়োজনে হলে ওঠার মধ্য দিয়ে প্রথম আবাসিকের স্বাধ পাবে শিক্ষার্থীরা। অনাবাসিক তকমাও ঘুচবে কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত হওয়া পুরান ঢাকার ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানটি।


   আরও সংবাদ