ঢাকা, রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১৩ চৈত্র ১৪২৯, ৩ জ্বমাদিউল আউয়াল ১৪৪৪

“বঙ্গবন্ধু-থমাস উইলিয়ামস কিউসি অ্যাওয়ার্ড” প্রবর্তনের ঘোষণা হাইকমিশনার সাইদা মুনার


প্রকাশ: ১ মার্চ, ২০২২ ১০:৩৪ পূর্বাহ্ন


“বঙ্গবন্ধু-থমাস উইলিয়ামস কিউসি অ্যাওয়ার্ড” প্রবর্তনের ঘোষণা হাইকমিশনার সাইদা মুনার

কূটনৈতিক প্রতিবেদক: ২২ ফেব্রুয়ারি ১৯৬৯ সালে আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বঙ্গবন্ধু ও অন্যান্য অভিযুক্তদের ঐতিহাসিক মুক্তি দিবসকে স্মরণীয় করে রাখতে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম গত ২২ ফেব্রুয়ারি “বঙ্গবন্ধু-থমাস উইলিয়ামস কিউসি অ্যাওয়ার্ড” প্রবর্তনের ঘোষণা করেন।

এ উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন আয়োজিত এক স্মারক অনুষ্ঠানে স্যার থমাস উইলিয়ামস-এর অবদানের কথা স্মরণ করে হাইকমিশনার বলেন, “স্যার থমাস উইলিয়ামস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও অন্যান্য অভিযুক্তদের পক্ষে একজন ডিফেন্স আইনজীবী হিসেবে প্রবাসি বাংলাদেশিদের উদ্যোগ ও অর্থায়নে  ১৯৬৮ সালে তৎকালীন পূর্ব-পাকিস্তানে গিয়েছিলেন। 

তাঁর এই ঐতিহাসিক ভূমিকা ও বঙ্গবন্ধুর সাথে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের তাৎপর্য তুলে ধরার জন্যে বাংলাদেশ হাই কমিশন, লন্ডন এই অ্যাওয়ার্ডটি প্রবর্তন করেছে। বাংলাদেশ-যুক্তরাজ্য মৈত্রী এবং দুই দেশের অভিন্ন মূল্যবোধের উন্নয়নে অসাধারণ অবদান রাখার জন্য এই পুরস্কার প্রদান করা হবে।”

অনুষ্ঠানে বিশিষ্ট ব্রিটিশ লেখক ও সাংবাদিক এবং অল ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদের সভাপতি হিউ বার্নস বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন এবং তিনি “বঙ্গবন্ধু-থমাস উইলিয়ামস কিউসি অ্যাওয়ার্ড” প্রবর্তনের জন্য বাংলাদেশ হাই কমিশন, লন্ডনকে ধন্যবাদ জানান। উল্লেখ্য, হিউ বার্নস-এর পিতা প্রখ্যাত ব্রিটিশ রাজনীতিবিদ ও সাবেক ব্রিটিশ এমপি মাইকেল বার্নস সিবিই অল ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদে দীর্ঘদিন সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭১ সালে `বাংলাদেশকে স্বীকৃতি দাও-শেখ মুজিবকে মুক্তি দাও-গণহত্যা বন্ধ কর' আন্দোলনকে সমর্থন করেন।

অনুষ্ঠানে যুক্তরাজ্যে বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ ও অল ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি আনসার আহমেদ উল্লাহ বক্তব্য রাখেন।


   আরও সংবাদ