ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ কার্তিক ১৪২৯, ২৯ জ্বিলক্বদ ১৪৪৩

মানুষের সৃজনশীল চিন্তা করার ক্ষমতা রয়েছে : এনডিইউবি উপাচার্য


প্রকাশ: ২১ ফেব্রুয়ারী, ২০২২ ০৫:০৫ পূর্বাহ্ন


মানুষের সৃজনশীল চিন্তা করার ক্ষমতা রয়েছে : এনডিইউবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক: এনডিইউবি উপাচার্য অধ্যাপক ড. ফাদার প্যাট্রিক গ্যাফনি বলেন, “ভাষা এমন একটি মহান মানবিক ক্ষমতা যা অন্য কোনো প্রাণীর নেই। ভাষা মানুষের মস্তিষ্কের বিকাশের সঙ্গে সঙ্গে বিবর্তিত হয়েছে। মানুষের নির্দিষ্ট ক্ষমতা রয়েছে সৃজনশীল চিন্তা করার যা মস্তিষ্ক থাক সত্ত্বেও প্রাণিকূলের অন্য কারও নেই। 

আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) স্বাস্থ্যবিধি মেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (এনডিইউবি)। 

ফাদার প্যাট্রিক বলেন, মাতৃভাষা দিবস হিসাবে বাংলা ভাষা সম্পর্কিত একটি দিন আমরা উদযাপন করি। তার বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করার পেছনের কারিগরেরা সম্মানের দাবিদার। আর আজকে মাতৃভাষা দিবসে অবশ্যই বাঙালির শিকড়ের জ্ঞান, ঐতিহ্য ও যারা এটিকে রক্ষা করেছেন। যারা এটি চাষ করেছেন তাদের সবাইকে স্মরণ করিয়ে দেয়। সবাই আজ এখানে শহীদসহ সবার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। 

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শিক্ষক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের একাধিক ক্লাবও স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানায়। জাতীয় পতাকা অর্ধনমিৎ করার পর বিশ্ববিদ্যালয় পরিবাবারের সদস্যরা ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। 

ইংরেজি বিভাগের শিক্ষক ড. জমির হোসেন “বহুমাত্রিক ভাষা শিক্ষায় প্রযুক্তির ব্যবহার: চ্যালেঞ্জ ও সুযোগ” শীর্ষক বিষয়ের উপর আলোচনা করেন। 

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগীতায় অংশ নেওয়া বিজয়ীদের পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইনচার্জ) ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও সবাইকে ধন্যবাদ জানান। 
 


   আরও সংবাদ